শীতে বিয়ের সাজ

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২০, ১২:৪১ | আপডেট : ১৭ জানুয়ারি ২০২০, ১৩:১১

অনলাইন ডেস্ক
মডেল : শারমীন মোহাম্মদ

শীত মানেই বিয়ের মৌসুম, আর বিয়েতে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করাও তেমনি গুরুত্বপূর্ণ। কিন্তু এই শুষ্ক আবহাওয়ায় ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে কিছু বিষয় জানা থাকা চাই। বিয়েতে বরের সাজ নিয়ে খুব বেশি মাথাব্যথা না হলেও চলে। তবে কনেকে দেখতে সবার থেকে সুন্দর লাগা চাই। আর তাই তো মনের মতো করে সাজতে চান প্রত্যেক কনে। কিন্তু গরমের সময়ে তা লম্বা সময় ধরে প্রায় অসম্ভব।

যত দামি প্রসাধনীই ব্যবহার করা হোক না কেন, গরমে ঘেমে সব নষ্ট হয়ে যায়। আর শীতে যত খুশি সাজুন, নষ্ট হওয়ার এতটুকু ভয় নেই। আবার শীতে ত্বকের আর্দ্রতা হারিয়ে প্রাণহীন হয়ে পড়ে। তাই এ মৌসুমে বিশেষ পুষ্টি ও আর্দ্রতা যোগান দেবে এমন প্রসাধনী ব্যবহার করা প্রয়োজন, পাশাপাশি চাই সঠিক খাদ্যাভ্যাস।

শীতের মৌসুমে কনেদের উদ্দেশে কিছু পরামর্শ

* বিয়ের আগে ত্বকের বাড়তি যত্ন নিয়ে সবাই বেশ তোড়জোড় শুরু করে দেয়। তবে সুন্দর ত্বক পেতে যত্নের মাত্রা বেড়ে গেলে তা আবার হীতে বিপরীত হতে পারে। বিয়ের অন্তত ছয় সপ্তাহ আগে ত্বকের উপযোগী ট্রিটমেন্ট করানো যেতে পারে। শীতের শুষ্ক আবহাওয়ায় অনেকের ত্বকেই স্বাভাবিকের তুলনায় কিছুটা কালচে হয়ে যায়। এ ধরনের পরিস্থিতি ত্বকের পরিবর্তিত রংয়ের সঙ্গে মানিয়ে ফাউন্ডেশন বাছাই করতে হবে।

* আমাদের দেশে বিয়ে আর কনে মানেই উজ্জ্বল রংয়ের ছড়াছড়ি। তাই মেকআপটাও হওয়া চাই মানানসই। আর বিয়ের মেকআপ হতে হবে দীর্ঘস্থায়ী। তাই মুখ ভালোভাবে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ভালোমানের এবং ত্বকের জন্য মানানসই প্রাইমার লাগাতে হবে। এরপর মূল মেকআপে যেতে হবে। কখনো স্বাভাবিক গায়ের রংয়ের তুলনায় বেশি হালকা ফাউন্ডেশন বেছে নেওয়া ঠিক নয়। এতে দেখতে অস্বাভাবিক লাগতে পারে।

* ফাউন্ডেশন ভেজা স্পঞ্জ দিয়ে ভালোভাবে ত্বকে মিশিয়ে নিতে হবে যেন ভেসে না থাকে।

* মেকআপের আগে ত্বকে ভালোভাবে ময়েশ্চারাইজার লাগিয়ে নিলে মেকআপ বেইস সুন্দরভাবে বসে।

* শীতে ত্বক মলিন হয়ে যায়। ত্বকের উজ্জ্বলভাব ফিরে পেতে নিতে হবে মেকআপের সাহায্য। ত্বকের উঁচু অংশগুলোতে হাইলাইটার বুলিয়ে নিন। বিয়ের কনেদের সোনালি বা হালাকা গোলাপি শেইডের হাইলাইটারে বেশি ভালো লাগবে। নাকের উপরে, গালের উঁচু অংশে, ঠোঁটের উপরে, থুতনিতে এবং কপালে হালকা করে হাইলাইটার বুলিয়ে নিতে হবে।

* আমাদের দেশে কনের সাজে সোনালি আইশ্যাডোর জনপ্রিয়তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। এছাড়াও লাল, গোলাপি বা পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে সবুজ, বেগুনি বা নীল ইত্যাদিও বেশ মানিয়ে যায়।

* দিনের অনুষ্ঠানে হালকা মেকআপই উপযোগী। কারণ দিনের অনুষ্ঠানে সাজের ক্ষেত্রে ‘ন্যাচারাল লুক’ ধরে রাখা খুবই জরুরি। রাতের আয়োজনে ভারী মেকআপ করা যেতে পারে। দিনের সাজে চোখের মেকআপের জন্য প্যাস্টেল শেইড যেমন—হালকা নীল, হালকা সবুজ, হালকা বেগুনি ইত্যাদি রং বেছে নেওয়া যেতে পারে। সোনালি শিমারের বদলে ব্রঞ্জ বা ম্যাট সিলভার রং বেছে নিতে পারেন।

* শীতে ঠোঁটের ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ঠোঁট ফাঁটা বা চামড়া ওঠার সমস্যা দেখা দেয়। এ রকম ঠোঁটে কোনো লিপস্টিকই ভালো লাগবে না। তাই নিয়মিত ঠোঁট স্ক্রাব করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আর যখনই ঠোঁট শুষ্ক মনে হবে, তখনই লিপ বাম ব্যবহার করতে হবে।

পিডিএসও/হেলাল