শীতে ত্বকের যত্নে ক্রিম

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ১৯:৪৪

অনলাইন ডেস্ক

শীত আসলেই বেড়ে যায় ত্বকের রুক্ষতা। রুক্ষ ত্বকের যত্নে তাই কিছুটা নিয়ম মানা চাই। চলুন জেনে নেওয়া যাক কীভাবে শীতকালে ত্বকের যত্ন নেবেন।

নিয়মিত ক্রিম ব্যবহার : প্রতিদিন নিয়ম করে ক্রিম লাগানোর অভ্যাস করুন। তবে যখন তখন না লাগিয়ে গোসলের পরেই ক্রিম মাখুন। এতে শরীরের আর্দ্রতা বজায় থাকে। 

সঠিক ক্রিম বেছে নিন : অনেকেই শীতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেন। এতে কিছুক্ষণ পরই ত্বক পুনরায় শুষ্ক হয়ে যায়। শীতের জন্য ওয়াটার বেসড ক্রিমের চাইতে অয়েল বেসড ক্রিম ব্যবহার করা বেশি ভালো। এটি ত্বককে আর্দ্র রাখে। 

দেহকে আর্দ্র রাখার চেষ্টা করুন : অনেকেই শীতকালে ঘরে হিটার ব্যবহার করেন। হিটারের বদলে হিউমিডিফায়ার ব্যবহার করুন। কারণ, হিটার ঘরের ভেতরের পরিবেশকে গরম করে তুললেও বাতাসকে শুষ্ক করে দেয়। এটি ত্বকের জন্য একদমই ভালো নয়। 

রাতে ক্রিম মেখে ঘুমান : শীতে শরীর আর্দ্র রাখা খুব জরুরি বিষয়। এজন্য প্রয়োজন অনুযায়ী ক্রিম ব্যবহার করতে হয়। আমাদের দেহের সবচেয়ে শুষ্ক অংশগুলো হচ্ছে হাত, পা, হাঁটু, কপাল ইত্যাদি। রাতে শোয়ার আগে অবশ্য এই অংশগুলোতে ক্রিম মেখে নেবেন। এতে সকাল অব্দি আর্দ্রতা বজায় থাকবে। 

এসবের পাশাপাশি নিয়মিত শরীর পরিষ্কার রাখার চেষ্টা করুন। কারণ শীতকালের আবহাওয়া শুষ্ক হওয়ায় সহজেই শরীরে ধুলাবালি জমে যায়। তাই হাত-মুখ ধুয়ে অবশ্যই ক্রিম ব্যবহার করুন। 

পিডিএসও/তাজ