গরমে ত্বক ভালো রাখার কৌশল

প্রকাশ : ০১ জুলাই ২০১৯, ১৯:৫৬

অনলাইন ডেস্ক

গরমের এ সময়ে রোদের তাপে চেহারায় দেখা দেয় পোড়াভাব। বায়ু দূষণ ও ঘামের জন্যও ত্বক ও চুল হয়ে যায় মলিন। তাই গরমে ত্বক ভালো রাখার কয়েকটি উপায় জানানো হল।

সানস্ক্রিন : তীব্র রোদের বাইরে যেতে অবশ্যই এসপিএফ ৩০ থেকে ৫০ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাইরে যাওয়ার কমপক্ষে ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তাছাড়া ঘরের ভেতরে থাকলেও প্রতি দুই ঘণ্টা পর পর সানস্ক্রিন ব্যবহার করা ভালো।

লিপ বাম : পছন্দের লিপ বাম হয়ত পছন্দের রং দেওয়ার পাশাপাশি ঠোঁট আর্দ্র রাখতেও সাহায্য করে। তবে সেটা আদৌ রোদ থেকে ঠোঁটকে করে কিনা তা জেনে রাখা ভালো। তাই রোদ থেকে ঠোঁট সুরক্ষিত রাখতে এসপিএফ যুক্ত লিপ বাম ব্যবহার করুন।

অ্যান্টি ট্যানিং প্রসাধনী : রোদে পোড়াভাব কমাতে ভেষজ বা রাসায়নিক যে কোনো ধরনের প্রসাধনী ব্যবহার করতে পারেন। রোদে পোড়াভাব থেকে ত্বক বাঁচাতে উন্নত মানের ক্রিম ও ফেইস প্যাক ব্যবহার করুন।

চুলের মাস্ক : দূষণ, অতিরিক্ত গরম, মাথার ত্বকের ঘাম সব মিলিয়ে চুলের অবস্থা বেশ খারাপ হয়ে যায়। সপ্তাহে চার দিন শ্যাম্পু করার পাশাপাশি চুলে উন্নত মানের মাস্ক ব্যবহার করুন। এতে চুলে বাড়তি উজ্জ্বলতা দেবে ও আর্দ্র রাখবে। এক দিন পর পর চুলে মাস্ক ব্যবহার ভালো।

শরীর স্ক্রাব করা : ত্বক ভালো রাখতে কেবল মুখ নয় সারা শরীর স্ক্রাব করা উচিত। গরমে ঘাম হয় বেশি এবং অনেকক্ষণ শরীর চিটচিটে থাকে। এই অবস্থায় শরীর স্ক্রাব করলে ঘাম ও ময়লা থেকে বাঁচতে স্ক্রাব করা বেশ উপকারী। তবে মনে রাখবেন অতিরিক্ত স্ক্রাবিং ত্বকের আর্দ্রতা নষ্ট করে। তাই সপ্তাহে দুতিনবার স্ক্রাব করতে পারেন।

পিডিএসও/তাজ