রোদে চাই সঠিক সানগ্লাস

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৯, ২০:০৭

অনলাইন ডেস্ক

 

গ্রীষ্মকালে বাইরে বের হলেই কড়া রোদের ঝলকানি এসে লাগে চোখে। ত্বককে রক্ষা করতে আমরা কত কিছুই না করি আর চোখকে রক্ষা করতে চাই প্রয়োজন অনুযায়ী একটি সানগ্লাস। সানগ্লাস শুধু চোখের সুরক্ষাই দেয় না। চোখের আরামের সঙ্গে দেয় ফ্যাশনও।

চোখের সংক্রমণ এড়াতেও রোদচশমার কোনো বিকল্প নেই। আর যারা বাইকে যাতায়াত করেন তাদের জন্য সানগ্লাস অতি জরুরি। কারণ তীব্র গতিতে বাতাসে ভেসে বেড়ানো ধুলো এসে চোখে আঘাত করে।

তবে কেমন সানগ্লাস ব্যবহার করবেন বা কোনটা মুখের সাথে মানাবে তাই নিয়ে সংশয় থাকে। তাই জেনে নিন সঠিক সানগ্লাস বাছাইয়ের কিছু কৌশল।

►গরমের হাত থেকে চোখকে বাঁচাতে অ্যাভিয়েটর, ব্রোলিন, রেট্রো, রাউন্ড, ওয়েফেয়ারার সানগ্লাস বেশি উপযোগী।

►যারা বাইকে যাতায়াত করেন, তাদের জন্য স্পোর্টস সানগ্লাস খুব উপযোগী। এতে চোখের ভিতরে ধুলো ঢুকতে পারে না।

►নারীদের জন্য ক্যাট আই, বাটারফ্লাই, গগলস বেশি চলে। তবে গগলস চোখের অনেকটা জায়গা কভার করে রাখে বলে বেশি আরাম পাওয়া যায়। সানগ্লাসের কাচ পোলারাইজড হলে চোখের আরাম হয় বেশি।

►ব্র্যান্ডের পার্থক্যের জন্য সানগ্লাসের দামেরও পার্থক্য হয়। নামকরা ব্র্যান্ডগুলো পাওয়া যাবে ১৫০০ থেকে ৫০০০ এর মধ্যে।

►নন ব্র্যান্ডের সানগ্লাস সর্বোচ্চ ৩০০ থেকে ১০০০ টাকার মধ্যেই পাওয়া যাবে। তবে চিকিৎসদের মতে এই ধরনের সানগ্লাস না কেনাই ভাল। কেননা এই ধরনের কাচ আপনার চোখের ক্ষতি করতে পারে।

►অতি বেগুনি রশ্মির প্রকোপ থেকে চোখ বাঁচাতে বেছে নিন শতভাগ ইউভি প্রোটেকটশন দেয়- এমন সানগ্লাস ব্যবহার করুন।

অন্যদিকে যারা পাওয়ারের চশমা পড়েন তারা চাইলে পড়তে পারেন হাল ফ্যাশনের যে কোনো সানগ্লাস। শুধু চোখের পাওয়ারের সঙ্গে মিল রেখে পরিবর্তন করে নিন সানগ্লাসের কাচটি।

পিডিএসও/তাজ