মেকআপ সামগ্রীর মেয়াদ যেমন হয়

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪৬

অনলাইন ডেস্ক

নিজেকে সুন্দর করে সাজাতে সবাই চাই। কিন্তু যদি পছন্দের প্রসাধনীর মেয়াদ ফুরিয়ে যায়, তখন তা ফেলে দেয়াই উচিত। সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে প্রসাধনী কতদিন ব্যবহার করা ঠিক সেই বিষয় তুলে ধরা হলো।

মাস্কারা ও লিকুইড লাইনার : প্রিয় আই-লাইনার বিশেষ করে তরল লাইনার সাধারণত তিন মাস ভালো থাকে। শুকিয়ে গেলে তাতে সামান্য পানি মিশিয়ে পাতলা করে নিলে এটা আরও বেশি ব্যাকটেরিয়া যুক্ত করে, ফলে চোখে চুলকানি ও সংক্রমণ দেখা দেয়। তাই তিন মাস পরে এগুলো ফেলে দেওয়াই ভালো। পেন্সিল লাইনার খুব বেশি ব্যাকটেরিয়া দিয়ে আক্রান্ত হয় না তাই এটা দীর্ঘদিন ব্যবহার করা যায়।

আই শ্যাডো : প্রায় দুই বছর পর্যন্ত ভালো থাকে। শ্যাডো ব্যবহারের সময় হাত ও ব্রাশ যেন পরিষ্কার থাকে সেদিকে খেয়াল রাখুন। এতে নষ্ট হওয়ার সম্ভাবনা কমবে।

লিপস্টিক ও লিপ গ্লস : সাধারণত, লিপস্টিক এক বছর ভালো থাকে এবং লিপ গ্লস দুই মাসের বেশি ভালো থাকে না। এর ঢাকনা শক্ত করে আটকে অতিরিক্ত তাপ থেকে দূরে রাখতে হবে।

ব্লাশ ও ব্রোঞ্জার : আইশ্যাডোর মতো ব্লাশ ও ব্রোঞ্জার দুই বছর ভালো থাকে, যদি তা ঠিক মতো সংরক্ষণ করা হয়। ক্রিমের ভিন্নতা ব্যাকটেরিয়া সৃষ্টি করতে পারে যদি তা  নিয়মিত স্পর্শ করতে থাকেন। তাই হাত পরিষ্কার করে ব্লাশ বা ব্রোঞ্জার ব্যবহার করার পাশাপাশি ব্রাশও পরিষ্কার রাখতে হবে।

ফাউন্ডেশন ও কন্সিলার : তরল, স্টিক বা ক্রিম যে কোনো পদ্ধতিতে তৈরি প্রসাধনী ১২ থেকে ১৮ মাস পর্যন্ত ভালো থাকে। যদি তা সঠিক উপায়ে সংরক্ষণ করা হয়। প্যাকেটের গায়ে মেয়াদ দেখে নিন। 

পিডিএসও/তাজ