শীতে হালকা সাজ

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৯, ১৫:৪৬

অনলাইন ডেস্ক

বাংলার প্রকৃতিতে এখন শীত। নগরে তার প্রকোপ কিছুটা কম হলেও গাঁও-গেরামে জেঁকে বসেছে। শীতে সাজ পোশাকে আসে নানা পরিবর্তন। বিশেষ করে শীতে নানা রকম অনুষ্ঠানের আয়োজন করা হয় সবচেয়ে বেশি। তাই, সেসব অনুষ্ঠানে আপনি কেমন সাজে যাচ্ছেন!শীতের সময়ে ঘেমে যাওয়ার ভয় থাকে না বলেই মনের মতো সাজগোজ করা যায়। তবে দিনের আলোতে একটু হালকা আর রাতের কৃত্রিম আলোতে একটু ঝলমলে সাজেই আপনাকে বেশি সুন্দর লাগবে।

দিনের সাজ : শীতের দিনের সাজের ক্ষেত্রে হালকা ধরনের মেকআপই আপনাকে অনন্য সাধারণ করে তুলবে। মুখটা ভালো করে পরিষ্কার করে হালকা ফেস পাউডার বুলিয়ে নিন। পার্টির আমেজ আনতে চিরচেনা কাজলই একটু গাঢ় করে চোখের কোলে বুলিয়ে নিন। আপনার পোশাকের সঙ্গে মিল রেখে নানা রঙের পেন্সিল ব্যবহার করতে পারেন। কিন্তু সবার আগে লক্ষ্য রাখবেন কোন রঙ আপনাকে মানায়। চোখের বাইরে কাজল দিলে মাশকারা ও আইলাইনার না দিলেও চলবে। আপনার পোশাকের রঙের আইশ্যাডো বেন্ড করেও দিতে পারেন। লিপস্টিকের ক্ষেত্রে প্রথমে একই রঙের লিপলাইনার দিয়ে ঠোঁট সুন্দর করে এঁকে নিয়ে লিপস্টিক দিয়ে ভরাট করে দিন। আপনি যদি গ্লসি পছন্দ করেন তবে এর ওপর নরমাল কালারের লিপগ্লস ব্যবহার করতে পারেন।

চুলের স্টাইল নির্ভর করবে আপনার পোশাকের ওপর। যদি শাড়ি পরেন তাহলে হাত খোঁপা করে চুলে ফুল লাগাতে পারেন, যা আপনাকে স্নিগ্ধতা এনে দেবে। আর আপনার চুল যদি ছোট হয় তাহলে ছেড়ে দিতে পারেন। এখন চলছে চুল রিবন্ডিং করার ট্রেন্ড। তাই অনুষ্ঠানের আগে ভালো হেয়ার আয়রন দিয়ে চুলটা সোজা করে নিতে পারেন। ভারী গহনা বাদ দিয়ে পরতে পারেন মেটাল, এন্টিক, রুপার গহনা। অন্যরকম লুকের জন্য মাটির গহনাও দারুণ। শাড়ি অথবা সালোয়ার-কামিজের সঙ্গে পরুন চুড়ি অথবা ব্রেসলেট।

রাতের সাজ : শীতে রাতের সাজে মেকআপে ময়েশ্চারাইজার ব্যবহার করলে সহজেই মেকআপের বেইজ ত্বকে বসে যায়। মেকআপের আগে ফেসওয়াশ লাগিয়ে মুখ ধুয়ে ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করুন। এরপর টোনার দিয়ে মুখ ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। লিকুইড ফাউন্ডেশন মুখ-ঘাড়-গলায় ভালো করে ব্লেন্ড করে লাগান। ফাউন্ডেশন দেওয়ার পরও মুখে যদি সূক্ষ্ম রেখা বা দাগ থাকে, তাহলে কনসিলার ব্যবহার করুন। ফেস পাউডার দিয়ে ফাউন্ডেশনটা বসিয়ে দিন।

চোখ-ঠোঁটের সাজ :  এবার চোখের মেকআপ শুরু করুন। পোশাক ও তার রঙের ওপর নির্ভর করে মেকআপ করুন। পোশাকের রঙে বা সম্পূর্ণ ভিন্নরঙা কন্ট্রাস্ট আই শ্যাডোর সঙ্গে গ্লিটার আই লাইনার ব্যবহার করা যেতে পারে। নীল, সবুজ, সোনালি বা রুপালি যেকোনো রঙের আইলাইনারই ব্যবহার করুন। শীতের সাজে চোখের মেকআপটা গাঢ় হয়। সে ক্ষেত্রে গাঢ় মাশকারা আর কাজল ব্যবহার করুন। লিপস্টিকের ক্ষেত্রে শীতের ‘গ্লস’ বিশেষ উপকারী। দেখতেও সুন্দর আর ঠোঁটকে রাখে সুরক্ষিত।

ন্যাচারাল, বাদামি পিচ অথবা গোলাপি লিপগ্লসে ঠোঁট হয় অনন্য। ব্লুাশন লাগান চিকবোন বরাবর। ব্লুাশন ব্যবহারের সময় সতর্ক থাকুন, যেন উগ্র না হয়ে যায়। লিপস্টিক লাগানোর আগে লিপলাইনার দিয়ে ঠোঁট এঁকে নিন। এরপর লিপব্রাশ দিয়ে লিপস্টিক লাগান। কপালের আকার অনুযায়ী ছোট-বড় টিপ পরতে পারেন।

পিডিএসও/তাজ