খুশকির চটজলদি সমাধান

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৮, ১৫:৫৮

অনলাইন ডেস্ক

মাথার চুলে নানা কারণে খুশকি হতে পারে। অনেকের মাথার ত্বক তৈলাক্ত। তাদের মাথার স্ক্যাল্প বেশি ঘেমে যাওয়ার কারণে এ ধরনের সমস্যা হতে পারে। এ ছাড়া বাজারের নিম্ন মানের প্রসাধনী ব্যবহারে চুল দারুণ ক্ষতির সম্মুখীন হয়ে থাকে। যার মধ্যে খুশকিও অন্যতম। ফাঙ্গাসের সংক্রমণেও খুশকি হতে পারে।

বেশ কয়েক দিন চুল ধোয়া না হলে আর মাথার ত্বক ঘেমে সাধারণত খুশকির সমস্যা দেখা দেয়। এ ছাড়া পরিবারের কারও মাথায় খুশকি থাকলে তার ব্যবহৃত তোয়ালে বা চিরুনি ব্যবহারেও খুশকি হতে পারে।

চটজলদি সমাধান : আধুনিক হেয়ার স্যালন এবং কসমোলজিস্টরা খুশকির সমস্যা সমাধানে নানা পরামর্শ দিয়ে থাকেন। আমাদের দেশে খুশকির সমস্যায় ক্লিনিক্যাল ট্রিটমেন্টের ব্যবস্থাও রয়েছে। আর সবকিছুকে ছাপিয়ে আদিকালের মতো প্রাকৃতিক সমাধানও বেছে নিতে পারেন। তবে  ঘরোয়া উপায়ে তৈরি প্রাকৃতিক সমাধানে খুশকি দূর হবে ও চুল থাকবে পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত।

খুশকি দূর করতে যা করবেন : 

♦  নারিকেল তেল, অলিভ অয়েল, মধু আর অল্প দই মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করে মাথার স্ক্যাল্পে মেখে নিন। সপ্তাহে এক দিন ব্যবহারে দেখবেন খুশকি ভ্যানিশ।

♦  দুই টেবিল চামচ লেবুর রস অল্প পানির সঙ্গে মিশিয়ে মাথায় ভালো করে ম্যাসাজ করুন। সপ্তাহে এভাবে দুইবার ব্যবহারে মাথায় খুশকির সমস্যা দূর হবে।

♦  কয়েকটা নিমপাতা গুঁড়া করে নিন। অলিভ অয়েলের সঙ্গে নিমের গুঁড়া মিশিয়ে মাথায় মাখুন। ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে এক দিন করে এটা ব্যবহার করুন। উপকার পাবেন।

♦  পিয়াজের রস ভালো করে মাথার স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহারে দ্রুত উপকার পাবেন।

♦  পাঁচ চামচ পাতিলেবুর রস এবং সঙ্গে একটুখানি অরেঞ্জ পিল পাউডার মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে মাথার স্ক্যাল্পে লাগান। তারপর সেটা আধঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এটা কিন্তু দারুণ কাজের।

♦  একটুখানি দই নিয়ে মাথায় মাখুন। খানিকক্ষণ রেখে ভালো করে ধুয়ে ফেলুন।

♦  পানি ও অ্যাপল সিডার ভিনেগার একত্রে মিশিয়ে রেখে দিন। শ্যাম্পু করার পর এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে চুল পরিষ্কার করে নিন।

পিডিএসও/তাজ