চুল ও ত্বকের যত্নে নারিকেল তেল

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১৮:২৩

অনলাইন ডেস্ক

প্রাচীনকাল থেকেই তেলের নানান ব্যবহার হয়ে আসছে। রূপচর্চার ক্ষেত্রে ত্বক ও চুল দুটোতেই তেল অনেক উপকারি। রূপচর্চায় বিভিন্ন ক্ষেত্রে যেমন ফেসিয়াল, ম্যাসাজ, মেনিকিউর, পেডিকিউর, স্কাল্প থেরাপি ইত্যাদি সৌন্দর্যের সব স্থানে তেল বিশেষ করে এসেন্সিয়াল অয়েল ব্যবহার হচ্ছে। তাই প্রতিদিনের জীবনযাপনে বিভিন্ন ধরনের তেলের ব্যবহার বাড়ছে। তাই জেনে নিন নারিকেল তেলের ব্যবহার ও উপকারিতা সম্পর্কে। 

চুলের যত্ন : চুলের যত্নে যুগে যুগে নারিকেল তেল অনেক উপকারি হিসেবে খ্যাত । চুলের গোড়া শক্ত করে এই তেল। এছাড়া চুলের আদ্রতা বাড়ায়।

ত্বকের যত্ন :  ত্বকে মালিশ করলে ভালো উপকার পাওয়া যায়। নারিকেল তেল ত্বকে ব্লিচ ও ক্লিনজারের কাজ করে। নিয়মিত নারকেল তেল ব্যবহার করলে ত্বকে ব্রনের সমস্যা দূর হবে এবং ব্রনের দাগ ও ক্ষত সেরে যাবে। ত্বক নমনীয় করতে নারিকেলের তেল খুব গুরুত্বপূর্ণ এবং র‍্যাশের সমস্যা সমাধানেও নারকেল তেল খুবই কার্যকারী। ত্বকের কালো ছোপ ছোপ দাগ থাকলে সেসব স্থানে নারিকেল তেল দিয়ে নিয়মিত ম্যাসাজ করলে দাগটি হালকা হয়ে যাবে।

অন্যান্য ব্যবহার : নারিকেল তেল প্রাকৃতিক আন্ডার আই বা চোখের ক্রিমের কাজ করে। নারিকেল তেলের সাথে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে ফ্রিজে রেখে জমিয়ে প্রতিদিন রাতে শোবার আগে চোখের নিচে লাগালে কালো দাগ দূর হয়ে যাবে।

►ফেটে যাওয়া ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতে নারিকেল তেল ব্যবহার করতে পারবেন।

►নিয়মিত নারকেল তেল দিয়ে ম্যাসাজ করলে ত্বকের পানিশূন্যতা দূর হবে।

►ত্বকের আর্দ্রতা রক্ষায়ও নারিকেল তেলে বেশ ভূমিকা রয়েছে।

►চেহারায় বয়সের ছাপ দূর করতে নারিকেল তেলের গুণ অসাধারণ।
 
পিডিএসও/তাজ