রোদে পোড়া ত্বক হবে উজ্জ্বল

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৭

অনলাইন ডেস্ক

প্রখর রোদে ত্বকে পোড়া সমস্যা সারা বছরই হয়। প্রখর সূর্যের কিরণের ক্ষতির প্রভাবে আমাদের ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট সময় ব্যয় করে নেওয়া যায় রোদে পোড়া ত্বকের যত্ন। জেনে নিন কিভাবে আপনার ত্বকের যত্ন নিবেন।

টক দই : রোদে পোড়া ভাব থেকে মুক্তি পেতে ঘুমাতে যাওয়ার আগে পুরো মুখে টক দই মেখে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এর পর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর কার্যকরী ব্লিচিং উপাদান প্রাকৃতিকভাবেই আপনার রোদে পোড়া দাগ সারিয়ে তুলবে। একদিন অন্তর টক দই ব্যবহার করতে পারেন

লেবু :  ত্বকের যত্নে লেবু খুব ভালো কাজ করে। মুখে সামান্য লেবু আর মধু একসঙ্গে ভালোভাবে মেখে ১০ মিনিট রেখে দিন। এর পর স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এটি করতে পারেন। নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া দাগ মিলিয়ে গিয়ে আপনার ত্বক হবে অনেক উজ্জ্বল ও কোমল।

অ্যালোভেরা : ত্বককে সতেজ করে তুলতে অ্যালোভেরার জুড়ি নেই। প্রতিদিন অন্তত ১০ মিনিট পুরো মুখ, ঘাড় এবং গলায় অ্যালোভেরার জেল মেখে রাখতে পারেন। এটি রোদে পোড়া ছোপ ছোপ কালো দাগ দূর করার পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করবে এবং আপনার তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে। 

টমেটো :  রোদে পোড়া ত্বকে দ্রুত কাজ করে টমেটো। টমেটো ব্লেন্ড করে আইস কিউবে রেখে দিন। বাইরে থেকে ঘরে ফিরে একটা আইস পুরো মুখে ও গলায় ভালো করে ঘষে ১৫ থেকে ২০ মিনিট রেখে এর পর ধুয়ে ফেলতে হবে। টমেটোর রস শুধু রোদে পোড়া ত্বক নয়, ব্রণের ওপরও কাজ করে।

কাঁচা পেঁপে :   মুখের দাগ দূর করতে কাঁচা পেঁপে বেশ কাজ করে। পেঁপের পেস্ট পুরো মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট, এর পর ধুয়ে ফেলুন।

আলু : আলু রূপচর্চায় এবং ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকর। আলু ভালোভাবে ব্লেন্ড করে রস বের করে নিতে হবে। এর পর তুলার সাহায্যে পুরো মুখে ভালোভাবে লাগাতে হবে। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। রোদে পোড়া ত্বকের উজ্জ্বলতার পাশাপাশি চোখের ক্লান্তি দূর করতে এবং চোখের চারপাশের ডর্ক সার্কেল দূর করতে সাহায্য করবে আলু।

ত্বকের যত্নে আপনি যে উপাদানই ব্যবহার করুন না কেন, তা যেন নিয়মিতভাবে হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে। প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নেয়াই সবচেয়ে উপকারি।

পিডিএসও/তাজ