ফ্যাশনে নতুন মাত্রা স্কার্ফ

প্রকাশ | ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০২

অনলাইন ডেস্ক

প্রতিনিয়ত ফ্যাশনে যোগ হচ্ছে নতুন মাত্রা। স্কার্ফ ওড়না নামেই বেশি পরিচিত বিক্রেতা বা তরুণীদের কাছে। যারা ফতুয়ার সঙ্গে ওড়না ব্যবহার করে নিজেকে করে তুলতে চান আরো অনন্য, তারা অনায়াসেই এই স্কার্ফ ওড়না রাখতে পারেন নিজেদের শপিং তালিকায়।

স্কয়ার আকৃতির কাপড়ের ওপর বিভিন্ন ডিজাইনের সংমিশ্রণে তৈরি করা হয় এটি। পরার সময় যেটি ত্রিভুজ আকারে ফোল্ডিং করে দুই প্রান্ত ধরে মুড়িয়ে নিয়ে গলায় পেঁচিয়ে রাখা হয়, আবার ফোল্ডিং করে মাথায় হুড আকারে, চুলের সঙ্গে পেঁচিয়ে, হাতে বেঁধে পরা যায়। অনেকে আবার হাতে পেঁচিয়েও ব্যবহার করেন স্কার্ফ। তবে বর্তমানে স্কার্ফের সাইজে এসেছে ব্যাপক পরিবর্তন। এই তো কিছুদিন আগেও দেখা যেত অনেক ছোট আকৃতির স্কার্ফ। তবে বর্তমানে স্কার্ফগুলো আকৃতিতে একটু বেড়েছে।

বাজারে পাবেন বিভিন্ন ধরনের স্কার্ফ ওড়না, এসব ওড়না যেকোনো ধরনের ফতুয়া বা কুর্তার সঙ্গে মানিয়ে যাবে দারুণ। চাইলে সুতির সাদামাটা ছোট ওড়না নিতে পারেন আবার কুঁচি দেওয়া ওড়নাও নিতে পারবেন। বেশির ভাগ স্কার্ফই তৈরি হয় জর্জেট ও সিল্ক কাপড়ে। তবে সুতি, নেট, ক্রেপ, এন্ডি, উল প্রভৃতি কাপড়ের স্কার্ফও পাওয়া যাচ্ছে। ডিজাইন ও নকশায় ব্যবহার হয় জরি, চুমকি, এমব্রয়ডারি, লেস ও টারসেল। কাপড় হিসেবে ব্যবহার করা হয় হাফ সিল্ক, কটন চুন্দ্রি ইত্যাদি। স্কার্ফগুলোতে ভিন্নতা আনতে সাইজের পাশাপাশি চুমকির কাজও রয়েছে।

আবার কোনোটাতে নেটের কাজ করা, ক্রেপের ছোট ওড়না, সুতির সঙ্গে জরির কাজ করা আবার মিশ্র কাপড়ে জরির কাজ করা ওড়নাও পাবেন। আর এসব পাবেন ২০০ থেকে ৪০০ টাকার মধ্যেই। কিছু কিছু স্কার্ফে গ্লিটার এমবোস ছাড়াও কারচুপির কাজ করা হয়। আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো তৈরি করছে হরেক ডিজাইনের স্কার্ফ। স্ট্রাইপের মধ্যে কটন কাপড়ের ডাবল লেয়ার স্কার্ফ পাওয়া যাচ্ছে। যেটির লেন্থটা একটু বড় রাখা হয়েছে, বিভিন্ন স্টাইলে পরার সুবিধার্থে। রঙের ক্ষেত্রেও রয়েছে বৈচিত্র্য। তবে গাঢ় রঙের স্কার্ফগুলোই বেশি পছন্দ করছে তরুণীরা।

একরঙা ও প্রিন্ট দুই ধরনেরই পাওয়া যায়। বাজারে ছোট-বড় বিভিন্ন সাইজের স্কার্ফ পাওয়া যায়। আমাদের দেশে পোশাক-আশাকে সব সময় ভিন্নমাত্রা যোগ করে দেশীয় ফ্যাশন হাউসগুলো। বর্তমানে বেশ কিছু ফ্যাশন হাউস স্কার্ফ তৈরি করছে। আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো বাজারে যেসব স্কার্ফ এনেছে সেগুলো একটু মোটা ধরনের।

দেশীয় ফ্যাশন হাউস ছাড়াও দেশের বিভিন্ন বড় বড় শপিং মল যেমন : বসুন্ধরা সিটি কমপ্লেক্স, ইস্টার্ন প্লাজা, রাইফেলস স্কয়ারে গেলে দেখা যাবে যে ডামিগুলোতে হিপহপ পোশাকের সঙ্গে স্কার্ফ পরিয়ে রাখা হয়েছে, যা সহজেই মানুষের দৃষ্টি আকর্ষণ করে। গাউছিয়া মার্কেট থেকেও কিনে নিতে পারেন মনমতো স্কার্ফ। সেখানে দাম পড়বে ১০০ থেকে ৩০০ টাকা। প্রায় সব মার্কেট ও ফ্যাশন হাউসেই স্কার্ফ পাবেন।

ব্যতিক্রমী নকশার স্কার্ফ পাবেন ইনফিনিটি, ওটু, ইয়ালো, স্মার্টেক্স প্রভৃতি ব্র্যান্ডের শপগুলোয়। আড়ংয়েও ভালো স্কার্ফ পাওয়া যায়। এ ছাড়া নিউমার্কেট, বসুন্ধরা সিটি, মিরপুর, সীমান্ত স্কয়ার, ইস্টার্ন প্লাজা, বেইলি রোডেও পাবেন দেশি-বিদেশি নানা ডিজাইনের স্কার্ফ।

পিডিএসও/তাজ