ত্বকের সৌন্দর্য বাড়াতে বাদামের ফেসপ্যাক

প্রকাশ | ১৩ আগস্ট ২০১৮, ২০:২৭

অনলাইন ডেস্ক

বাদাম দিয়ে বানানো এমন ফেসপ্যাক আছে, যা নিয়মিত মুখে লাগালে স্কিন টোনের উন্নতি তো ঘটবেই, সেইসঙ্গে আরও নানাবিধ উপকার মিলবে। শুধু তাই নয়, দূরে সরে যাবে  জটিল সব ত্বকের রোগ। বাদামের ফেসপ্যাক তৈরি ও ব্যবহারের কিছু নিয়ম সম্পর্কে জেনে নিন।

নিয়মিত বাদাম খেলে ও বাদামের ফেসপ্যাক মুখে মাখলে ত্বকে এমনকিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করবে যে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা তো ফিরে আসবেই, সেইসঙ্গে সৌন্দর্যও বৃদ্ধি পাবে চোখে পরার মতো।

বাদামের ফেসপ্যাক : এই ফেসপ্যাকটি বানাতে প্রয়োজন পরবে অল্প পরিমাণে গুঁড়ো বাদাম, ওটস এবং দুধের। এই তিনটি উপাদান একসঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলতে হবে একটি পেস্ট। তারপর সেটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করে ভালো করে ধুয়ে ফেলতে হবে। এইভাবে সপ্তাহে ৩-৪ দিন ত্বকের পরিচর্যা করলেই দেখবেন ফল মিলতে শুরু করেছে।

ত্বকের সিবেসিয়াল গ্ল্যান্ড থেকে যদি বেশি মাত্রায় তেল বের হতে শুরু করে, তাহলে অতিরিক্ত তেল এবং গরমের কারণে মুখ তো কালো হয়ে যায়ই, সেইসঙ্গে ব্রণসহ আরও নানারকম ত্বকের সমস্যা দেখা দেয়। এমন সমস্যার সমাধানে একমুঠো বাদাম গুঁড়া নিয়ে সারারাত পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন সকালে উঠে পানিটুকু ছেঁকে নিয়ে পরিমাণমতো দইয়ের সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার সেই পেস্টটি মুখে লাগিয়ে ১০-১৫ অপেক্ষা করুন।

পনেরো মিনিট পর হলকা গরম পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলতে হবে। এইভাবে প্রতিদিন এই ফেস মাস্কটিকে কাজে লাগেল অয়েলি ত্বকের সমস্যা তো কমবেই, সেই সঙ্গ স্কিন উজ্জ্বল এবং প্রাণবন্ত হয়ে উঠবে।

দাগ দূর করার ফেসপ্যাক : পরিমাণমতো মুলতানি মাটি নিয়ে তার সঙ্গে বাদাম গুঁড়া এবং গোলাপজল মিশিয়ে একটি পেস্টা বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটি মুখে লাগিয়ে ততক্ষণ থাকতে হবে, যতক্ষণ না পেস্টটি শুকিয়ে যাচ্ছে। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এইভাবে একদিন পরপর ত্বকের পরিচর্যা করলে দেখবেন মুখের সব দাগ মিলিয়ে গেছে।

ত্বকের উজ্জ্বলতায় : ফর্সা ত্বক পেতে পরিমাণমতো চন্দন গুঁড়ার সঙ্গে বাদাম গুঁড়া এবং দুধ মিশিয়ে বানানো পেস্ট মুখে লাগাতে শুরু করুন। এতে ত্বকের উপরিঅংশে জমে থাকা মৃত কোষের স্তর সরে যাবে। সেইসঙ্গে ত্বকে কোলাজেনের উৎপাদন যাবে বেড়ে। ফলে ত্বক উজ্জ্বল এবং ফর্সা হয়ে উঠতে দেখবেন সময় লাগবে না।

পরিমাণমতো বাদাম গুঁড়ার সঙ্গে সম পরিমাণে অলিভ অয়েল এবং দই মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এই মিশ্রণটি নিয়মিত মুখে লাগাতে শুরু করলে দেখবেন ত্বকের বয়স কমবে। অনেক বেশি উজ্জ্বল হবে ত্বক।

পিডিএসও/তাজ