রং-বেরঙের বাহারি ওড়না

প্রকাশ : ২৪ জুলাই ২০১৮, ২০:৩৪

অনলাইন ডেস্ক

ফ্যাশনে এখন রঙের জোয়ার। শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবি- সব পোশাকেই একাধিক রঙের ব্যবহার এখন ফ্যাশনের উল্লেখযোগ্য দিক। ওড়নার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নেই। ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে রং-বেরঙের ওড়না এখন খুব ব্যবহার হচ্ছে। নানা রঙের বাহার ওড়নায় তৈরি করে এক নান্দনিক সৌন্দর্য। যেকোনো সাদামাটা সাজে পরিপূর্ণতা এনে দিতে পারে রঙিন ওড়না।

একই ওড়নায় নানা রঙের ব্যবহার এখন বেশ জনপ্রিয়। কামিজের সঙ্গে মিলিয়ে নয়, বরং ওড়নার সঙ্গে মিলিয়ে কামিজ পরার চলটা ফিরে এসেছে। টাইডাই বাটিকের পাশাপাশি সুতি, খাদি, চুড়ি, সিল্ক, মসলিন, নানা রকমের জর্জেট সেই সঙ্গে তাঁতের ওড়না এখন বাজার জুড়ে বিস্তার।

নানা রঙের শেডের ওড়না যেমন রয়েছে, তেমনি রয়েছে একই ওড়নায় মাল্টিকালারের সমাবেশ। এর সুবিধা হচ্ছে একটি ওড়না দু-তিনটি পোশাকের সঙ্গে মিলিয়ে পরা যায় সহজেই। শেডের ওড়নার চাহিদাও রয়েছে বেশ। এখন টাইডাই করা ওড়না ফ্যাশনে বেশ জনপ্রিয়। দুই বা তিন রঙে টাইডাই করা হয়। জর্জেট ও সুতি দুটো কাপড়েই টাইডাই করা ওড়না হচ্ছে।

এ ছাড়া ওড়নায় রয়েছে বিভিন্ন ধরনের লেসের ব্যবহার। অনেকে চওড়া বা সরু লেস ডিজাইন করে ওড়নায় বসান। মসলিন ও জর্জেটের ওপর সাধারণত লেস লাগানো হয়। সাধারণত জমকালো পোশাকের সঙ্গে এই ওড়নাগুলো ব্যবহার করা হয়। নানা ধরনের পাড় ব্যবহার করা হয় বিভিন্ন ওড়নায়। সুতি, কুরুশের কাজ, নেটের কাজ করা পাড়ও দেখা যায়। অ্যামব্রয়ডারি করা ওড়নাও পাওয়া যায়। জর্জেট ও সুতির ওড়নাতে অ্যামব্রয়ডারি বেশি দেখা যায়। একরঙা সালোয়ার-কামিজের সঙ্গে রং মিলিয়ে একটি কাতানের ওড়না পোশাকে যোগ করবে অভিনবত্ব।

পোশাক হিসেবে সালোয়ার কামিজেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন পেশাজীবী মেয়েরা। সুতরাং ওড়না নিয়ে তার রয়েছে বিশেষ আগ্রহ। এ ছাড়া সিঙ্গেল ওড়নার বড় একটা কালেকশন সবার থাকে। বিভিন্ন ধরনের ওড়নার সঙ্গে ম্যাচিং করে পোশাক তৈরি করেন অনেকে।

ফ্যাশনের ক্ষেত্রে মনে রাখতে হবে উজ্জ্বল রঙের কামিজের সঙ্গে একশেড গাঢ় বা হালকা রঙের ওড়না ভালো লাগবে। শুধু এক রঙের সালোয়ার কামিজের সঙ্গে নিন মাল্টিকালার ওড়না। সুতির পোশাকের সঙ্গে সুতির ওড়নাই ভালো মানায়। অন্যদিকে সিল্কের সঙ্গে নিতে পারেন সিল্ক, মসলিন, ধুপিয়ান এমনকি জর্জেটও।

বিভিন্ন মার্কেট ছাড়াও বড় বড় বুটিক হাউসগুলোতে রয়েছে ওড়নার বিশাল সম্ভার। কাপড় ও কারুকাজ অনুসারে ওড়নার দাম পড়বে।

পিডিএসও/তাজ