এই সময়ের সাজ পোশাক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৩

অনলাইন ডেস্ক

সুন্দর সাজে নিজেকে সাজাতে কার না ভালো লাগে। বিশেষ করে হালকা গরমের এই সময়ে একটু সচেতন হয়ে সাজগোজ করলে আপনি অনেকটা স্বস্তি পেতে পারেন।

পোশাক : যেকোনো জায়গায় যাওয়ার জন্য পোশাক নির্বাচনটা খুব জরুরি। শাড়ি বা সালোয়ার কামিজ যাই পরুন না কেন সেটি যেন মানানসই ও আরামদায়ক হয় সে দিকে লক্ষ রাখুন। গাঢ় রঙের শাড়ি রাতের অনুষ্ঠানে ভালো মানায়। জামদানির ওপর কাজ করা, নেটের শাড়ি, গর্জিয়াস জর্জেটের শাড়ি ও এপলিকের কাজ করা শাড়িগুলো পার্টিতে পরা যেতে পারে। তাঁত ও সুতি কাপড়ে হাতের করা বা মেশিন এম্ব্রয়ডারি মসলিন, পাতলা সিল্কের ওপর কাজ করা শাড়ি বা সালোয়ার কামিজ পরা যেতে পারে।

মুখের সাজ : মেকআপ সাজগোজের একটি গুরুত্বপূর্ণ অংশ। গরমে ঘামের সমস্যা মেক-আপের ক্ষেত্রে প্রধান বাধা হিসেবে কাজ করে। মেক-আপ করতে করতেই ঘেমে সব একাকার হয়ে যায়। তাই মেক-আপ করার আগে মুখ ক্লিনজার দিয়ে পরিষ্কার করে এক টুকরো বরফ দিয়ে ঘষে নিন। এর পর শুকনো তোয়ালে দিয়ে মুখ মুছে অ্যাস্ট্রিন জেন্ট লোশান লাগাবেন। গরমে মেকআপ যথাসম্ভব হালকা করুন। মুখমন্ডলের ছোট খাটো দাগ ঢেকে দিতে ফাউন্ডেশনের হালকা ছোঁয়া দিন। তার ওপর ফেস পাউডার বুলিয়ে নিন। চোখের প্রসাধনী ওয়াটারপ্রুফ হওয়া জরুরি।

রাতের অনুষ্ঠানে পোশাকের সাথে ম্যাচিং করে আই শ্যাডো লাগান। দিনের বেলায় হালকা রঙের লিপস্টিক ব্যবহার করুন। ঠোঁটের আউট লাইন আঁকার সময় ঠোঁটের আকৃতি অনুযায়ী আঁকুন। গরমে ম্যাট লিপস্টিক ব্যবহার করুন। তবে লিপস্টিক না লাগানোই ভালো হয়। রাতের সাজে গালের উঁচু হাড়ের ওপর হালকা ব্লাশন বুলিয়ে নিন। মেক-আপের শেষে কয়েক ফোঁটা ন্যাস্ট্রিজেন্ট লোশান চেপে চেপে মুখমন্ডলে লাগান।

চুলের সাজ : মানানসই ও আরামদায়ক হেয়ার স্টাইল দিয়ে চেহারার বাড়তি সৌন্দর্য নিয়ে আসার পাশাপাশি চেহারার আকৃতিগত সমস্যাগুলো দূর করা যায়। মুখমন্ডলের আকৃতি অনুযায়ী হেয়ারস্টাইল হতে হবে। আজকাল হেয়ার কালার ও চুলে হাইসাইটস খুব চলছে। চুল লম্বা বা মাঝারি হলে বিভিন্ন রকম খোঁপা করতে পারেন। গরমের চুল বেঁধে রাখলেই বেশি আরামদায়ক হবে।

অ্যাকসেসরিজ : অনুষ্ঠানের সাজে গয়না হালকা হলেই ভালো হয়। পার্ল, স্টোন, গোল্ড, গোল্ড প্লেটেড গয়নাগুলো সুন্দর ও হালকা ডিজাইনে মার্কেটে পাওয়া যাচ্ছে। পোশাক ও সাজের সঙ্গে মানানসই গয়না পরতে পারেন। জুতার ক্ষেত্রে এখন বাজারে সুন্দর ডিজাইনের স্লিপার পাওয়া যাচ্ছে। এ ছাড়াও বিভিন্ন রঙের ডিজাইনের হাই হিল জুতাও পাওয়া যাচ্ছে ও পার্টিতে পরার জন্য সেগুলো ব্যবহার করতে পারেন। পার্টি সাজের সাথে মানানসই ব্যাগগুলো পার্টি সাজে নিয়ে আসে বাড়তি আমেজ। গরমে পারফিউম ব্যবহারেও সতর্ক থাকুন। খুব তীব্র গন্ধের সুগন্ধি ব্যবহার করবেন না। হালকা ও মিষ্টি গন্ধের সুগন্ধি ব্যবহার করুন।

পিডিএসও/তাজ