তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:০৬

অনলাইন ডেস্ক

তৈলাক্ত ত্বক, তাই বলে ময়েশ্চারাইজার ব্যবহার বাদ দিলে চলবে না। এ ধরনের ত্বকের জন্য উপযোগী ময়েশ্চারাইজার বেছে নিতে হবে সৌন্দর্য ও কোমলতা বজায় রাখার জন্য। সাজসজ্জাবিষয়ক গবেষণার তথ্যানুসারে, ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার অত্যন্ত জরুরি। তাই ত্বক পরিষ্কার করে অবশ্যই উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

তৈলাক্ত ত্বকের জন্য ময়েশ্চারাইজার বাছাইয়ের ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখার পরামর্শ উল্লেখ করা হয় রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে। এখানে সেগুলো উল্লেখ করা হল : 

►তৈলাক্ত ত্বকের জন্য পানি সমৃদ্ধ ময়েশ্চারাইজার বেছে নিতে হবে। এতে ত্বক তেল চিটচিটে হবে না এবং ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। আর আর্দ্র ত্বকে সহজে বলিরেখা ও বয়সের ছাপ পড়ে না।

►তৈলাক্ত ত্বকের জন্য অবশ্যই তেল বিহীন ময়েশ্চারাইজার বেছে নিতে হবে। এতে ত্বকের লোমকূপ বন্ধ হবে না এবং ত্বকে প্রাকৃতিক তেলের মাত্রাও বজায় থাকবে।

►তৈলাক্ত ত্বকের জন্য পানি সমৃদ্ধ আলফা হাইড্রক্সি অ্যাসিডযুক্ত ময়েশ্চারাইজার বেছে নিতে হবে। ল্যাকটিক অ্যাসিড বা গ্লাইকোলিক অ্যাসিড আছে্ এমন ময়েশ্চারাইজার তৈলাক্ত ত্বকের জন্য উপযোগী। এ ধরনের ময়েশ্চারাইজার ত্বক আর্দ্র রাখার পাশাপাশি এক্সফলিয়েটরের কাজও করবে।

►তৈলাক্ত ত্বকের জন্য ভিটামিন সি সমৃদ্ধ ময়েশ্চারাইজার বেশ উপকারী। এ ধরনের প্রসাধনী ত্বক সুস্থ রাখার পাশাপাশি ত্বক গঠনেও সহায়তা করে।

►হায়লরনিক অ্যাসিড আছে এমন ময়েশ্চারাইজার ত্বকের মৃত কোষ দূর করার পাশাপাশি ত্বকের লোমকূপ পরিষ্কার রেখে অতিরিক্ত সিবাম তৈরির প্রক্রিয়াকেও নিয়ন্ত্রণ করবে। তাই এ ধরনের ময়েশ্চারাইজার তৈলাক্ত ত্বকের জন্য উপকারী।

পিডিএসও/তাজ