রূপচর্চায় এসব ভুল এড়িয়ে চলুন

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৩৭

অনলাইন ডেস্ক

ত্বক, চুল কিংবা পুরো দেহের যত্ন নেয়া উচিত সকলেরই। কিন্তু যত্ন নিতে হলেও বেশ সতর্কতার প্রয়োজন। তাই রূপচর্চার কিছু ভুল এড়িয়ে চলার চেষ্টা করা উচিত সকলের। জেনে নিন এমন কয়েকটি বিষয়। 

প্রতিদিন চুলে শ্যাম্পু নয় : প্রতিদিন চুল শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক তেল ধুয়ে যায় এবং চুল রুক্ষ ও শুষ্ক হয়ে উঠে। তাই সপ্তাহে ৩ দিন শ্যাম্পু করাই ভালো। যদি প্রতিদিন বাসা থেকে বের হতে হয় তবে ১ দিন পর পর শ্যাম্পু করুন।

ব্রাশ পরিষ্কার : যে কোনো ধরণের ব্রাশ রূপচর্চার জন্য ব্যবহার করতে হলে তা অবশ্যই সব সময় পরিষ্কার রাখা উচিত। নতুবা এর মাধ্যমে ব্যাকটেরিয়ার আক্রমণ হতে পারে ত্বকে। তাই সাবধান থাকুন।

মাথার ত্বকে কন্ডিশনার ব্যবহারে না: অনেকে কন্ডিশনার মাথার ত্বকে ব্যবহার করেন যা মাথার ত্বক ও চুলের জন্য ক্ষতিকর। কন্ডিশনার শুধু চুলে ব্যবহার করবেন। এবং অনেক বেশি মাত্রায় ব্যবহার করবেন না।

গলার ত্বকের যত্ন নিন: অনেকেই শুধুমাত্র মুখের ত্বকের যত্ন নিয়ে থাকেন কিন্তু গলা বা ঘাড়ের যত্ন নেন না। কিন্তু এতে করে গলার ত্বক ঝুলে পড়া এবং কালচে হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। তাই মুখের ত্বকের যেভাবে যত্ন নেবেন ঠিক সেভাবেই গলার ত্বকের যত্ন নিন।

চুলে হিট প্রোটেক্টর ব্যবহার করুন: চুল স্ট্রেইট না কার্ল করতে হিট দেয়ার আগে অবশ্যই চুলে হিট প্রোটেক্টর ব্যবহার করবেন। এতে করে চুলের ফলিকলের ক্ষতি হবে না।

আয়নার খুব কাছে ভ্রু প্লাক নয় : অনেকেই বাসায় নিজে নিজে ভ্রু প্লাক করে থাকেন। কিন্তু লক্ষ্য রাখবেন অনেক কাছ থেকে আয়না দেখবেন না। তাহলে ভ্রুয়ের শেপ নষ্ট হয়ে যায়। পুরো ভ্রু দেখা যায় এমন দূরত্ব থেকে প্লাক করুন।

ধীরে ধীরে মেকআপ করুন : তাড়াহুড়ো করে মেকআপ করবেন না একেবারেই। মেকআপের স্পঞ্জ ব্রাশ অনেক ধীরে ব্যবহার করুন ত্বকে। নতুবা ত্বকের টিস্যুর ক্ষতি হতে পারে। মেকআপ তোলার ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করুন।

পিডিএসও/তাজ