reporterঅনলাইন ডেস্ক
  ০১ অক্টোবর, ২০১৭

বেআইনি ৬০ হাজার শ্রমিক রয়েছেন, অধিকাংশই বাংলাদেশি ও ভারতীয়

মালদ্বীপে বাংলাদেশিসহ শতাধিক শ্রমিক আটক

বৈধ কাগজপত্র না থাকায় বাংলাদেশিসহ শতাধিক বিদেশি শ্রমিককে গ্রেফতার করেছে মালদ্বীপ পুলিশ। রাজধানী মালের জিকরা মসজিদের রাস্তায় এই বিশেষ অভিযান চালানো হয় বলে গতকাল শনিবার মালদ্বীপের স্থানীয় পত্রিকাগুলোতে খবর বেরিয়েছে। এই অভিযান শুরু করা হয় গত বৃহস্পতিবার।

মালদ্বীপ ইন্ডিপেনডেন্ট পত্রিকার প্রতিবেদনে বলা হয়, মালদ্বীপে প্রায় ১ লাখ ৩০ হাজার অভিবাসী শ্রমিক বসবাস করেন বলে মনে করা হয়। এর মধ্যে নথিভুক্ত নন এমন ৬০ হাজার শ্রমিক রয়েছেন, যাদের অধিকাংশই বাংলাদেশি ও ভারতীয়। এরা নির্মাণ ও পর্যটন খাতে কাজ করছেন।

বাংলাদেশি প্রবাসীরা জানান, গ্রেফতার হওয়া অবৈধ অভিবাসীদের অধিকাংশই প্রবাসী বাংলাদেশি শ্রমিক। তবে ঠিক কতজন রয়েছেন বা তাদের পরিচয় এখন পর্যন্ত জানা যায়নি। মালদ্বীপ অভিবাসন বিভাগের গণসংযোগ কর্মকর্তা হাসান খলিল বলেন, অবৈধ অভিবাসী গ্রেফতারের এ অভিযান মালদ্বীপ পুলিশ ও মালদ্বীপ অভিবাসন বিভাগ যৌথভাবে পরিচালনা করেছে। এটি একটি নিয়মিত পরিদর্শন, কোনো অভিযোগের ভিত্তিতে নয়। আমরা সাধারণত হটস্পট লক্ষ করে থাকি, যেখানে সাধারণত প্রবাসী কর্মীরা প্রতিদিন সকালে জড়ো হন। আমরা এ অভিযানে মূলত যারা আইডি কার্ড দেখাতে পারছেন না, যাদের আইডি কার্ড নেই ও যাদের আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের তল্লাশি করি।

মালদ্বীপ ইন্ডিপেনডেন্ট পত্রিকার প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৬ সালের ডিসেম্বরে একই ধরনের যৌথ অভিযানে মালের কার্নিভালের ক্যাফেতে কর্মরত ৫০ জন প্রবাসী কর্মীকে আটক করা হয়েছিল। গত বছর নভেম্বরে যৌনকর্মী পাচারের অভিযোগে তিন বাংলাদেশিকে দশ বছরের কারাদন্ড দিয়েছিল দেশটির আদালত।

২০১৩ সালে পাস হওয়া এ মানব পাচার আইনে এখন পর্যন্ত মালদ্বীপের কোনো নাগরিক অভিযুক্ত হননি। ভিসা লঙ্ঘন বা ফৌজদারি অপরাধের জন্য অভিযানে গ্রেফতার হওয়া অননুমোদিত অভিবাসীদের দেশত্যাগ না হওয়া পর্যন্ত দেশটির হুলুমাল দ্বীপের আটককেন্দ্রে রাখা হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মালদ্বীপ,বিদেশি শ্রমিক,প্রবাসী বাংলাদেশি শ্রমিক,অভিবাসী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist