reporterঅনলাইন ডেস্ক
  ১৭ সেপ্টেম্বর, ২০১৭

বাংলাদেশি রাজিব- নাদিয়া দম্পতির আন্তর্জাতিক সম্মাননা অর্জন

রাজিব ও নাদিয়া সামদানি প্রথম বাংলাদেশি হিসেবে আর্ন্তজাতিক সম্মাননা অর্জন করেছেন। ব্যক্তিগতভাবে শিল্পকলার অনন্য পৃষ্টপোষকতার জন্য মধ্যপ্রাচ্য ও দক্ষিন এশিয়ার প্রথম মন্টব্লাঙ্ক দ্য লা কালচার আর্টস প্যাট্রনেজ অ্যাওয়ার্ড অর্জন করেছেন তারা।

ঢাকা আর্ট সামিট ও সামদানী আর্ট ফাউন্ডেশনের মাধ্যমে শিল্পের পৃষ্টপোষকতার জন্য রাজীব ও নাদিয়া সামদানিকে দুবাইয়ে অনুষ্ঠিত এই আয়োজনের মাধ্যমে সম্মাননা হস্তান্তর করা হয়। মন্টব্লাঙ্ক দ্য লা কালচার আর্টস প্যাট্রনেজ অ্যাওয়ার্ড একটি বাৎসরকি সম্মাননা পুরস্কার যা ১৯৯২ সালে যাত্রা শুরু করে। সমকালীন সময়ের শিল্প পৃষ্টপোষকদের উৎসাহ ও স্বীকৃতি দেওয়ার জন্য এই অ্যাওয়ার্ড চালু করা হয়। মধ্যপ্রাচ্য ও দক্ষিন এশিয়ায় ২০১৭ সালে এই প্রথমবারের মতো এটি আয়োজিত হয়েছে।

রাজিব এবং নাদিয়া সামদানি বাংলাদেশি সমকালীন শিল্প ক্ষেত্রে উন্নয়ন এবং শিল্পী ও স্থপতিদের আর্ন্তজাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ২০১১ সালে সামদানি আর্ট ফাউন্ডেশনের সূচনা করেন। সামদানি আর্ট ফাউন্ডেশন বাংলাদেশি এবং দক্ষিন এশীয় নবীন শিল্পীদের আর্ন্তজাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ করতে সহায়তা করে এবং বিভিন্ন ওয়ার্কশপ, রেসিডেন্সি এবং শিক্ষাকার্যক্রম আয়োজন করে থাকে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য উদ্যোগ হল ঢাকা আর্ট সামিট যা একটি অবাণিজ্যিক গবেষণা ও প্রদর্শনীর আয়োজন।

মন্টব্লাঙ্ক কালচারাল ফাউন্ডেশন ১৯৯২ সাল থেকে ২৫ বছর ধরে শিল্প ও শিল্পীদের পৃষ্টপোষকদের স্বীকৃতি দিয়ে আসছে। মন্টব্লাঙ্ক দ্য লা কালচার প্যাট্রনেজ এ্যাওয়ার্ড কে পৃষ্টপোষকদের জন্য পৃথিবীর শীর্ষ পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। এর আগে এই পুরস্কারটি পেয়েছেন ইংল্যান্ডের প্রিন্স চার্লস, জাপানিজ শিল্পী ইয়োকো ওনো, নাট্যলেখক রবার্ট উইলসন, সংগীতজ্ঞ কুইনজি জোন্স, চলচ্চিত্র প্রযোজক মায়া হফ্ম্যান এবং ইতালিয়ান আর্কিটেক্ট রেনজো পিয়ানো।

উল্লেখ্য, সামদানি আর্ট অ্যাওয়ার্ড এর পাশাপাশি সামদানি আর্ট ফাউন্ডশেন বাংলাদেশ এবং আর্ন্তজাতিক প্রাঙ্গণে সমকালীন শিল্প ও শিল্পীর প্রচার নিয়ে কাজ করে থাকে। সামদানি দম্পতি বাংলাদেশের প্রথম ভাস্কর্য পার্ক ‘শ্রী হট্ট-সামদানি আর্ট সেন্টার ও স্কাল্পচার পার্ক’ সিলেটে উদ্বোধন করতে যাচ্ছে ২০১৮ সালে। তারা দক্ষিন এশীয় এবং আর্ন্তজাতিক শিল্প সংগ্রহের জন্য পরিচিত এবং এই স্বীকৃতি হিসেবে ‘আর্ট নিউজ’ পত্রিকায় ২০১৫ এবং ২০১৭ সালে ২০০ শীর্ষ সংগ্রাহক, আর্ট রিভিউ পত্রিকায় ২০১৫ এবং ২০১৬ সালে পাওয়ার ১০০ এবং আর্টনেট নিউজ পত্রিকায় ২০০০ সালে পৃথিবীর শীর্ষ ১০০ শিল্প সংগ্রাহক তালিকায় তাদের নাম রয়েছে।

রাজিব সামদানি যুক্তরাজ্যের টেট মিউজিয়ামের দক্ষিণ এশীয় অধিগ্রহন কমিটির প্রতিষ্ঠাতা সদস্য ও কো-চেয়্যারম্যান।রাজিব ও নাদিয়া দুজনেই এই মিউজিয়ামের আর্ন্তজাতিক কাউন্সিলের সদস্য। রাজিব ও নাদিয়া সামদানি যুক্তরাষ্ট্রের হাভার্ড বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশীয় আর্টস কাউন্সিলের প্রতিষ্ঠাতা সদস্য, দুবাইয়ের আলসার্কাল এভিনিউ প্রোগ্রামিং কমিটির সদস্য, আর্ট দুবাই এবং শ্রীলংকার কলম্বো দ্বিবার্ষিক প্রদর্শনীর উপদেষ্টামণ্ডলীর সদস্য।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজিব-নাদিয়া সামদানি,সামদানি ফাউন্ডেশন,শিল্পকলা,মন্টব্লাঙ্ক দ্য লা কালচার অ্যাওয়ার্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist