reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জুলাই, ২০১৭

জাতিসংঘের থিমেটিক সেশনে বাংলাদেশের অংশগ্রহন

জাতিসংঘ আয়োজিত থিমেটিক সেশনে এবার অংশ নিয়েছেন বাংলাদেশের ২ জন সংসদ সদস্য (এমপি)। জাতিসংঘ প্রস্তাবিত গ্লোবাল কমপ্যাক্ট ফর সেফ, অর্ডারলি এন্ড রেগুলার মাইগ্রেশনের কন্সালটেশন পর্বের অংশ হিসেবে আয়োজিত ২ দিনব্যাপী চতুর্থ থিমেটিক সেশনের আজ মঙ্গলবার ছিল দ্বিতীয় দিন। এই সেশনে বাংলাদেশ ডেলিগেশনের পক্ষে সংসদ সদস্য মো: ইসরাফিল আলম ও মাহজাবিন খালেদ অংশ নেন । থিমেটিক সেশনটিকে দুটি প্যানেলে বিভক্ত করা হয়। প্যানেল-১ এ অংশ নেন এমপি মাহজাবিন খালেদ এবং প্যানেল-২ এ অংশ নেন এমপি মো: ইসরাফিল আলম। প্রসঙ্গত ইসরাফিল আলম এমপি ৭ সদস্য বিশিষ্ট বাংলাদেশের মাইগ্রেশন ‘ককাস’-এর সভাপতি এবং মাহজাবিন খালেদ এমপি-এর সদস্য।

‘টেকসই উন্নয়নের সকল ক্ষেত্রে অভিবাসীদের অবদান : অভিবাসন ও উন্নয়নের যোগসূত্র’ এই প্রতিপাদ্য নিয়ে আয়োজিত প্যানেল-১ এর আলোচনায় অংশ নিয়েছেন এমপি মাহজাবিন খালেদ। তিনি এসডিজি বাস্তবায়নের মাধ্যমে সামষ্টিক উন্নয়নের লক্ষ্যে নারী অভিবাসীদের উপার্জন সক্ষমতা বৃদ্ধি ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করার কথা এ সেশনে তুলে ধরেন। এ ক্ষেত্রে তিনি প্রচলিত সামাজিক সংকীর্ণতা ও প্রতিবন্ধকতা সৃষ্টিকারী আইন-কানুনের উর্ধ্বে উঠে বিশ্ব সম্প্রদায়কে কাজ করার আহ্বান জানান।

প্যানেল-২ এর প্রতিপাদ্য ছিল ‘টেকসই উন্নয়নের সকল ক্ষেত্রে অভিবাসী ও প্রবাসীদের অবদান : সহায়ক পরিকাঠামো নির্মাণ’। মো. ইসরাফিল আলম এমপি এই সেশনে অংশ নিয়ে তার বক্তৃতায় প্রবাসী কমিউনিটির জন্য দেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ গড়ে তোলা এবং তাদের প্রেরিত রেমিট্যান্সের নিরাপত্তা ও সুষ্ঠু ব্যবহারের বিষয়ে গুরুত্বারোপ করেন। তারা দেশের উন্নয়নে প্রবাসী বাংলাদেশী নাগরিকদের অবদানের কথা তুলে ধরেন। তারা প্রস্তাবিত গ্লোবাল মাইগ্রেশন কমপ্যাক্টের মাধ্যমে রেমিট্যান্স প্রেরণ খরচ কমানো, প্রেরিত রেমিট্যান্সের নিরাপত্তা বিধান, অভিবাসীদের অধিকার সংরক্ষণ, বৈষম্য দূরীকরণ, সামাজিক সুরক্ষা নিশ্চিতকরণ এবং উন্নয়নের মূল ধারায় অভিবাসী ও প্রবাসী কমিউনিটিকে সম্পৃক্ত করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
থিমেটিক সেশন,বাংলাদেশের অংশগ্রহন,জাতিসংঘ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist