অল্পেও খুশি ক্যাম্পে থাকা কুয়েত প্রবাসীরা

প্রকাশ : ১২ মে ২০২০, ১৩:৫৩

আবু বক্কর ছিদ্দিক পাভেল, কুয়েত থেকে

অসহায়ের মুখে হাসি ফোটাতে বেশি কিছুর প্রয়োজন হয় না। আন্তরিকতা আর ভালোবাসার সঙ্গে একটুখানি সহযোগিতা পেলেই অসহায় মানুষের মুখে হাসি ফোটানো যায়। প্রায় এক মাস যাবৎ কুয়েত সরকারের তত্ত্বাবধানে রয়েছে প্রায় ৫ হাজার সাধারণ ক্ষমায় দেশে ফেরত প্রবাসী বাংলাদেশি। সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণকারী প্রবাসীদের রাখা হয়েছে দেশটির বিভিন্ন অঞ্চলের ক্যাম্পে।

ফিন্তাস, গ্রীন কসুর ও ছেবদি ক্যাম্পের প্রবাসীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের বিভিন্ন সমস্যার কথা লাইভ ও পোস্টের মাধ্যমে প্রকাশ করতে দেখা যায় এবং সহযোগিতার কামনা করেন। তাদের আহ্বানে সাড়া দিয়ে ফেসবুক পেজ কুয়েত পেজ ফর বাংলাদেশি এডমিন সাইফুল ইসলামের উদ্যোগে অন্যান্য এডমিনসহ কুয়েতে সদস্য সাধারণ প্রবাসীরা তাদের সাধ্যমতো খাদ্য সহায়তায় এগিয়ে আসে এক ঝাঁক তরুণ।

খাবারগুলো তাদের চাহিদার তুলনায় খুবই অপ্রতুল। এই সামান্য সহযোগিতা পেয়ে তারা খুব খুশি হয়েছে। সবারই হাসি দেখে বুঝা যায় অসময়ে সামান্য একটু সহযোগিতা নিয়ে আসে মানুষের মুখে হাসি, ওই মুহূর্তে অনেক বড় কিছুই মনে হয় তাদের কাছে।

কুয়েত পেজ ফর বাংলাদেশি গ্রুপের এডমিন সাইফুল ইসলাম বলেন, ৯ মে, ক্যাম্পেইন : সেবদী ক্যাম্প, ৭ মে, ক্যাম্পেইন : সেবদী ক্যাম্প, ৬ মে, ক্যাম্পেইন : সেবদী ক্যাম্প, এপ্রিল ১৫, ক্যাম্পেইন : ফিন্তাস ক্যাম্প সর্বমোট সাড়ে ৬শ জন প্রবাসীকে আমাদের ক্ষুদ্র প্রচষ্টোয় সামান্য উপহার পৌঁছাতে সক্ষম হয়েছে।

ক্যাম্পগুলোতে সফরের অপেক্ষায় আছে প্রায় ৫ হাজার বাংলাদেশি, আমাদের পক্ষে প্রতিটি মানুষের পাশে দাঁড়ানো সম্ভব না। যদিও লকডউন চলছে তবু অনেক বাংলাদেশি প্রবাসী ব্যবসায়ী ও বিত্তবান ভাইয়েরা আছেন যাদের যাওযার সুযোগ আছে।

অন্তত এই রমজান মাসে এই অসহায় প্রবাসীদের পাশে দাঁড়ানোর অনুরোধ রইল। আমাদের রাজনৈতিক কোনো মতাদর্শ নেই। কেউ যদি তছরিয়া (লিভ পারমিট) ব্যবস্থা করতে পারেন, আমাদের অবগত করবেন প্লিজ, আমরা ব্যক্তি উদ্যোগে আবার সাধ্যমতো সহযোগিতা করার চেষ্টা করবো।

কুয়েত পেজ ফর বাংলাদেশি সবসময়ই আপনাদের পাশে ছিল, ভবিষ্যতে ও থাকবে। এবং মানবতার সেবায় আমরা সবসময়ই প্রবাসীদের পাশে থাকব।

সাধারণ ক্ষমায় মঙ্গলবার ১২ মে প্রথম ফ্লাইটে কুয়েত সময় সকাল সাড়ে ১১টায় কুয়েত প্রবাসীদের ১৯৫ জন যাত্রী বাংলাদেশ সময় রাত ৮টায় দেশে পৌঁছাবে। এইভাবে ধারাবাহিক ফ্লাইটে ২২ মে পর্যন্ত এক হাজার ৮০০ প্রবাসী দেশে ফেরার কথা রয়েছে।

পিডিএসও/হেলাল