কুয়েতে কর্মহীন প্রবাসীদের মিরসরাই সমিতির খাদ্য সহায়তা

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২০, ১৫:৫৬

আবু বক্কর সিদ্দিক পাভেল, কুয়েত থেকে

বিশ্বে করোনাভাইরাসের প্রভাবে দেখা দিয়েছ অর্থনৈতিক মন্দা। করোনার প্রভাব পড়েছে সর্বক্ষেত্রে। ধনী-গরীব সর্বমহলে। কর্মহীন হয়ে করোনা থেকে বাঁচতে ঘরে থাকতে গিয়ে খাদ্য সংকট ও আর্থিক সংকটে অসহায় ও মানবেতর জীবনযাপন করেছে প্রবাসীরা। কুয়েতে জিলিব আল সুয়েক, হাসাবিয়ার লকডাউন এলাকায় বাংলাদেশর মিরসরাই উপজেলার অসহায় প্রবাসীদের খাদ্য সহায়তা দিয়ে যাচ্ছে মিরসরাই সমিতি, কুয়েত।

মিরসরাই কুয়েত সমিতির সভাপতি রহিম উদ্দিন ভুঁইয়া ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাকিল এর পৃষ্টপোষকতায় অন্যান্য সদস্যদের মধ্যে সাইফউদ্দিন, নাজিম উদ্দিন, বেলায়েত হোসেন, মোঃ রাসেল, মুরর্শেদ, সাদেক রিপন প্রমুখ লকডাউনে থাকা প্রবাসীদের প্রতিনিয়ত খোঁজ খবর রাখছেন। তাদের প্রয়োজনীয় নিত্যপণ্য সরবরাহ করছেন।

সমিতির সভাপতি রহিম উদ্দিন ভূঁইয়া বলেন, দেশে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন প্রবাসীদের কর্ষ্টার্জিত অর্থ। তাদের আয়ে সচল থাকে দেশের অর্থনৈতির চাকা। করোনার কারণে আজ সেই প্রবাসীরা খাদ্য ও অর্থ সংকটে অচল হয়ে মানবেতর জীবনযাপন করছে। 

সাধারণ সম্পাদক মোহাম্মদ কামাল হোসেন বলেন, প্রত্যেক প্রবাসীর আয়ের উপর তার পরিবার চলে। আজ সেই প্রবাসীরা সংকটময় পরিস্থিতিতে পড়ে লজ্জায় কারো কাছে চাইতে পারছে না। এই সংকটময় পরিস্থিতিতে তাদের পাশে থাকতে পেরে খুব ভালো লাগছে। প্রবাসীরা বাঁচলে বাঁচার স্বপ্ন দেখবে তার পরিবার। এই মূহুর্তে প্রবাসী সামাজিক ও রাজনৈকি সংগঠন গুলো এগিয়ে আসার দরকার। তাহলে কর্মহীন প্রবাসীদের খাদ্য সংকট কিছুটা কমানো সম্ভব হবে।