সৌদি থেকে রাতে দেশে ফিরছেন সেই হোসনা

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৯, ২০:৫৩ | আপডেট : ২৮ নভেম্বর ২০১৯, ০৮:৩৭

অনলাইন ডেস্ক

সৌদি আরবে গৃহকর্তার নির্যাতন থেকে বাঁচতে ভিডিওবার্তায় আকুতি জানানো বাংলাদেশি নারী গৃহকর্মী হোসনা আক্তার দেশে ফিরছেন। বুধবার রাত ১১টার দিকে সৌদি এয়ারলাইন্সের এসভি-৮০৪ ফ্লাইটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন।

ব্রাকের অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান হোসনার দেশে ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন।

শরিফুল হাসান বলেন, ‘আজ রাত ১১টার দিকে সৌদি এয়ারলাইন্সের এসভি-৮০৪ ফ্লাইটে হোসনা আক্তার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন। দেশে ফেরার বিষয়টি রিয়াদ বিমান বন্দর থেকে নিজেই ব্র্যাককে নিশ্চিত করেছেন হোসনা।’

পরিবারে আর্থিক সচ্ছলতা আনতে গৃহকর্মীর কাজ নিয়ে হোসনা সৌদি রিক্রুটিং অফিস ‘রুয়াদ নাজরানের (লাইসেন্স নং- ৩৯১৮৬১৮) মাধ্যমে সে দেশে যান। তার বাড়ি হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার আনন্দপুর গ্রামে। ‘আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন’ নামে একটি এজেন্সি তাকে গৃহকর্মীর চাকরি দিয়ে সেখানে পাঠায়।

সৌদি আরব থেকে বাঁচার আকুতি জানিয়ে কয়েকদিন আগে ভিডিও বার্তা দেন হোসনা। স্ত্রীকে নিরাপদে দেশে ফেরত আনতে পরে সরকারের কাছে আকুতি জানান তার স্বামী শফিউল্লাহ।

জানা যায়, গত ২৪ নভেম্বর ব্র্যাকের সহায়তায় চেয়ে আবেদন করেন হোসনার স্বামী শফিউল্লাহ। এরপর নিরাপদে হোসনাকে দেশে ফেরত আনতে পরিবারটিকে সার্বিক সহায়তার সিদ্ধান্ত নেয় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

এর আগে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় হোসনা আক্তারের দেশে ফেরার বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানানো হয়।

বার্তায় বলা হয়, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে সৌদি আরবে কর্মরত নারী গৃহকর্মী হোসনা আক্তারকে উদ্ধারের পর পুলিশের নজরদারিতে সেফহোমে রাখা হয়েছে। বর্তমানে তিনি নিরাপদে আছেন। তাকে বাংলাদেশে প্রেরণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

পিডিএসও/তাজ