প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ অক্টোবর, ২০১৯

নিউইয়র্কে হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন’।

স্থানীয় সময় গত শনিবার নিউইয়র্কের জ্যামাইকায় পিএস ১৩১ এ সম্মেলনের উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হয়। ‘হুমায়ূন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশনের’ সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করেছে ‘শো টাইম মিউজিক’।

এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর একান্ত সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ মাহবুব হাসান সালেহ ও নিউ ইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

শামীম আল আমিনের সঞ্চালনায় এতে বক্তব্য দেন সম্মেলনের প্রধান সমন্বয়ক মেহের আফরোজ শাওন, সমন্বয়ক আলমগীর খান আলম, আহ্বায়ক সিনহা মনসুর, পূরবী বসু ও লুৎফর রহমান রিটন।

হুমায়ূন আহমেদকে নিয়ে স্মৃতিচারণ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। নিউইয়র্কে যখন হুমায়ূন আহমেদের চিকিৎসা চলছিল তখন তিনি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। সেই সময়ের কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মানুষটা ছিলেন বিনয়ী, রসিকতাও করতেন। তার কাজ চিরকাল বাঁচিয়ে রাখবে লেখক হুমায়ূন আহমেদকে।

মেহের আফরোজন শাওন বলেন, গোটা বিশ্বে হুমায়ূনকে ছড়িয়ে দিতে এমন আয়োজন আরও করা হবে।

এছাড়া স্মৃতিচারণ করেন লুৎফুন নাহার লতা, মাহফুজ আহমেদ, মীর সাব্বির, স্বাধীন খসরু, সালমা রোজী, তৃষ্ণা মাহমুদ, সিরাজুল কবির চৌধুরী কমল ও শামীম শাহেদ।

দিনের মধ্যভাগে সম্মেলনটি শুরু হয় হুমায়ূন আহমেদের চলচ্চিত্র ‘আমার আছে জল’ দেখানোর মধ্য দিয়ে। এরপরে মঞ্জুর কাদেরের সঞ্চালনায় ছিল শিশুদের পর্ব। এতে ছিল হুমায়ূন আহমেদের ‘বোকাভূ’ বইটি থেকে শিশুদের পাঠ এবং চিত্র প্রদর্শনী।

গোটা আয়োজন জুড়ে ছিল কয়েকটি সেমিনার। তার মধ্যে রয়েছে ‘হুমায়ূন সাহিত্যে মুক্তিযুদ্ধ’, ‘মননে হুমায়ূন আহমেদ এবং তার প্রভাব’ ও ‘হুমায়ূন আহমেদের সাহিত্যে নারী’।

বিভিন্ন পর্যায়ে এসব আলোচনায় অংশ নেন জিয়াউদ্দিন আহমেদ, সৈয়দ মোহাম্মদ উল্লাহ, বেলাল বেগ, হাসান ফেরদৌস, কৌশিক আহমেদ, ফাহিম রেজা নূর, সেজান মাহমুদ, আনিস আহমেদ, মোশাররফ হোসেন, মুনিয়া মাহমুদ, রওশন হাসান, হুমায়ূন আহমেদের ছেলেবেলার দুই বন্ধু ফানসু মন্ডল, হামিদ রেজা খান ও সম্মেলনের সদস্য সচিব মিশুক সেলিম।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল হুমায়ূন আহমেদের মঞ্চনাটক ‘ঘটনা সামান্য’। অভিনয় করেছেন কাজী খুরশিদ উজ জামান উৎপল, শিরিন বকুল, টনি ডায়েস, প্রিয়া ডায়েস, স্বাধীন খসরু, নাজিয়া জাহান ও শাহ জুলফিকার। পরিচালনায় ছিলেন ফরহাদ হোসেন।

নৃত্যের মূর্ছনায় দর্শকদের মন ভরিয়ে তোলে শতদল, নৃত্যাঞ্জলি ও স্বরলিপি। সঙ্গীত পরিবেশন করেন মেহের আফরোজ শাওন, সেলিম চৌধুরী, শাহ মাহবুব, চন্দন চৌধুরী ও কামরুজ্জামান বকুল।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিউইয়র্ক,হুমায়ূন আহমেদ,সাহিত্য সম্মেলন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close