সৌদি আরবে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৯, ২১:৩০ | আপডেট : ১৫ আগস্ট ২০১৯, ২১:৩৯

অনলাইন ডেস্ক

বিনম্র শ্রদ্ধায় সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ কনস্যুলেট জেদ্দা এবং বাংলাদেশ হজ মিশন মক্কায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

প্রথমবারের মতো বাংলাদেশ হজ মিশন মক্কা ব্যাপক পরিসরে আয়োজন করে জাতীয় শোক দিবসের। বৃহস্পতিবার সকালে সরকারি হাজীদের ৭ নম্বর হোটেলে ধর্ম সচিব আনিসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া, প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সাংসদ মাহমুদ উস সামাদ, সাবেক মুখ্য সচিব আব্দুল করিম, কাউন্সিলর (হজ) মো. মাকসুদুর রহমান।

এ সময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিএফিউজে মহাসচিব শাবান মাহমুদ, প্রখ্যাত কণ্ঠশিল্পী ফকির আলমগীর, হাবিবুর রহমান যুক্তিবাদী, বীরমুক্তিযোদ্ধা, ওলামা-মাশায়েখ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা করেন। পরে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এর আগে দিবসটি উপলক্ষে কোরআন খতমের ব্যবস্থা করা হয়।

এদিকে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এছাড়া সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, শিক্ষক ও কমিউনিটির নেতৃবৃন্দসহ বিভিন্ন পেশার অভিবাসীগণও উপস্থিত ছিলেন।

দূতাবাসে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর রিয়াদস্থ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন ও স্থানীয় প্রবাসীগণও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। জাতীয় শোক দিবস পালন উপলক্ষে দূতাবাস প্রাঙ্গনে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়।

পিডিএসও/তাজ