reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০১৮

ওমানে চাকরি ভিসায় নিষেধাজ্ঞা, বিপদে প্রবাসীরা

ওমানে চাকরি ভিসার নিষেধাজ্ঞা বাড়ানোর প্রেক্ষিতে বিপদে পড়তে যাচ্ছে দেশটিতে কর্মরত হাজার হাজার প্রবাসী। ওমানভিত্তিক সংবাদমাধ্যম টাইমস অব ওমানের এক প্রতিবেদনে দেশটির সরকার প্রবাসী শ্রমিকদের কিছু পেশায় নিষেধাজ্ঞা বাড়ানোর সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, দেশটির মানবসম্পদবিষয়ক মন্ত্রণালয় খুব শিগগিরই দেশটির কিছু পেশার শ্রমিকদের জন্য চাকরি ভিসায় নিষেধাজ্ঞা আরোপ করছে।

বিশেষ করে নির্মাণকাজ, পরিচ্ছন্নতাকর্মী ও ওয়ার্কশপ সেক্টরে কর্মরত শ্রমিকসহ ক্রয়-বিক্রয় সংক্রান্ত (সেলস রিপ্রেজেনটেটিভ) বিভিন্ন প্রতিনিধিদের চাকরি ভিসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করবে কর্তৃপক্ষ।

শ্রমিকদের চাকরি ভিসা পদ্ধতির এই পরিবর্তনের মাধ্যমে নিষেধাজ্ঞার আওতায় আসা এসব পেশায় নতুন করে কোনো শ্রমিককে ভিসা প্রদান করা হবে না। ফলে এসব পেশার জন্য নতুন করে আর কোনো শ্রমিককে ভিসা দেবে না সরকার।

নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার এ সিদ্ধান্তের আগে চলতি বছরের জানুযারিতে ৮৭টি পেশার কাজ করার জন্য প্রবাসী শ্রমিকদের ভিসা প্রদান বাতিল করা হয়। অবশ্য জুলাইয়ে সে নিষেধাজ্ঞা কার্যকর করার আগে সে মেয়াদ আরো ৬ মাসের জন্য বাড়ানো হয়।

তবে নতুন করে এ নিষেধাজ্ঞা আরোপ হলে ওমানে চাকরিরত বিভিন্ন পেশার শ্রমিকরা তাদের চাকরি হারাতে পারেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওমান,চাকরি ভিসা,নিষেধাজ্ঞা,প্রবাসী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close