লন্ডনে বাংলাদেশি প্রতারক চক্রের প্রধানসহ ৫ জনের সাজা

প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৮, ১৮:০৮

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের লন্ডনে প্রতারণা চক্রের মূলহোতা বাংলাদেশিসহ ৫ আসামিকে মোট ৩১ বছর মেয়াদে কারাদণ্ড দিয়েছে একটি আদালত। কারাদণ্ডপ্রাপ্ত সবাই একটি প্রতারক চক্রের সাথে জড়িত। 

প্রতারণা চক্রের মূলহোতা বাংলাদেশি আবুল কালাম মুহাম্মদ রেজাউল করিম। ওই চক্র ৭৯টি ভুয়া প্রতিষ্ঠান বানিয়ে বাংলাদেশিদের নকল ডকুমেন্ট তৈরি করে দিতো। সেসব ব্যবহার করে অবৈধ উপায়ে ভিসা আবেদন করা হতো।

দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর বরাতে জানা যায়, এই চক্রটিতে কাজ করে ৫ জন। এদের মধ্যে মূল মূলহোতা আবুল কালাম মুহাম্মদ রেজাউল করিম। আর তার সাথে কাজ করে আরো ৪ জন। তারা হলেন রেজাউলের শ্যালক এনামুল করিম (৩৪), কাজী বরকত উল্লাহ (৩৯), হিসাবরক্ষক জলপা ত্রিবেদী (৪১) ও মোহাম্মদ তমিজ উদ্দিন (৪৭)।

অভিযুক্তদেরকে ২৩ নভেম্বর সাউথওয়ার্ক ক্রাউন কোর্টে দণ্ডিত করা হয়েছে। এর মধ্যে রেজাউল করিম, এনামুল করিম ও বরকত উল্লাহকে শাস্তি দেয়া হয়েছে তাদের অনুপস্থিতিতে। একই সঙ্গে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

তাদের মধ্যে রেজাউল করিমকে ১০ বছর ৬ মাস, এনামুল করিমকে ৯ বছর ৯ মাস এবং বরকত উল্লাহকে ৫ বছর ১০ মাস। অন্যদিকে ত্রিবেদীকে দেয়া হয়েছে ৩ বছরের কারাদণ্ড। তমিজউদ্দিনকে আড়াই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

পিডিএসও/তাজ