reporterঅনলাইন ডেস্ক
  ১৮ অক্টোবর, ২০১৮

রিয়াদে বাংলাদেশের নতুন দূতাবাস ভবন উদ্বোধন প্রধানমন্ত্রীর

সৌদি আরবের রিয়াদে নিজস্ব জায়গায় বাংলাদেশের দূতাবাস ভবনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ৬০ কোটি টাকা ব্যয়ে এ ভবনে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থাসহ সেবাপ্রত্যাশীদের জন্য ৫১০ বর্গমিটারের একটি শেডও নির্মাণ করা হয়েছে।

গতকাল বুধবার বিকেলে রিয়াদের কূটনৈতিক এলাকায় ৭ হাজার ৯৫০ বর্গমিটার আয়তনের ওই প্লটে দূতাবাস ভবনের উদ্বোধন করেন তিনি। এ উপলক্ষে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশকে উন্নয়নের যে কাজটি করার দরকার ছিল, আমরা তা করেছি এবং বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে যাত্রা শুরু করেছে। এই অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না বলে আমি বিশ্বাস করি। এ দায়িত্বটি আপনাদের সবারও থাকল।

প্রধানমন্ত্রী এ সময় তার শতবর্ষী মেয়াদি ডেল্টা পরিকল্পনা-২১০০ প্রসঙ্গ উল্লেখ করে বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সাল নাগাদ এ দেশ উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে উঠবে। আর ২১০০ সালের মধ্যে বাংলাদেশ কিভাবে চলবে সেই পরিকল্পনাটিও ডেল্টা পরিকল্পনা-২১০০ এর মাধ্যমে আমরা করে দিয়ে গেলাম, যাতে বাংলাদেশ বিশ্বদরবারে মাথা তুলে চলতে পারে।

প্রধানমন্ত্রী তার বক্তৃতার জাতির পিতার কথা স্মরণ করে বলেন, তিনি যে আমাদের স্বাধীন করে দিয়ে গেছেন তাই নয়, বিশ্বে একটি মর্যাদাপূর্ণ জাতি হিসেবে গড়ে ওঠার জন্য বিভিন্ন দেশে আমাদের নিজেদের জায়গায় নিজস্ব দূতাবাস হবে সে প্রক্রিয়াটিও শুরু করে যান।

প্রধানমন্ত্রী এ সময় বাষ্পরুদ্ধ কণ্ঠে বলেন, আমাদের নিজস্ব দূতাবাস ভবনটি উদ্বোধনের সময় আমার বারবারই মনে পড়ছিল আজ যদি জাতির পিতা বেঁচে থাকতেন তা হলে বহু আগেই বাংলাদেশ বিশ্বে একটি মর্যাদার আসনে অধিষ্ঠিত হতো।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার হজ অফিস মক্কাতে নিয়ে গেছে এবং হজ মৌসুমে হাজীদের সুবিধার্থে মক্কা এবং মদিনাতেও নিজস্ব জায়গায় অফিস তৈরির উদ্যোগ নেবে তার সরকার। এ ব্যাপারে জমি অথবা অফিসের জন্য ফ্লোর ক্রয় করার জন্যও সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। এ সময় তিনি হজকার্যে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য সৌদি বাদশাহ এবং তার সরকারকেও আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি সৌদির বাংলাদেশ দূতাবাসকে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধানে মনোযোগী হওয়ার আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, এই চ্যান্সেরি ভবনটা যখন তৈরি করা হয়, তখনই আমার নির্দেশনা ছিল এখানে যারা সেবা নিতে আসবেন, সেদিকে লক্ষ্য রেখে বন্দোবস্ত রাখার।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী, প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দ, ব্যবসায়ী, পেশাজীবী, সাংবাদিকদের উপস্থিতিতে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বক্তৃতা করেন। বৈঠক শেষে বাদশাহ কর্তৃক আয়োজিত মধ্যাহ্নভোজে যোগদান করেন শেখ হাসিনা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেখ হাসিনা,বাংলাদেশ দূতাবাস,রিয়াদ,দূতাবাস ভবন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close