জাতিসংঘে বাংলাদেশের উন্নয়নের ধারা উপস্থাপন

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১৮:০২

অনলাইন ডেস্ক

জাতিসংঘ সদর দফতরে গতকাল মঙ্গলবার ৭৩তম সাধারণ পরিষদের আওতাধীন দ্বিতীয় কমিটির সাধারণ আলোচনায় বাংলাদেশের বক্তব্য উপস্থাপন করেছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সুদৃঢ় সামাজিক ও অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়িয়েছে বাংলাদেশ। তাই জনগণের সমৃদ্ধ ভবিষ্যৎ নিশ্চিতে দৃঢ়সংকল্প ও প্রতিশ্রুতির কথাই প্রতিভাত হয়েছে বাংলাদেশের উন্নয়ন পরিক্রমায়। শক্তিশালী ও টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ, সমগ্র-সমাজ দৃষ্টিভঙ্গি নিয়ে জনগণ-কেন্দ্রিক নীতিমালা প্রণয়ন এবং রাজস্ব ও অন্যান্য খাত সংস্কারের মাধ্যমে শেখ হাসিনা সরকার বাংলাদেশের এই উন্নয়ন পরিক্রমা এগিয়ে নিয়ে যাচ্ছে সুনিপুণ দক্ষতায়।

বাংলাদেশের অর্থনীতি বিশ্বের ৪৩ তম উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বলেন, আমাদের জিডিপি’র প্রবৃদ্ধির হার ৭.৮৬%, দারিদ্র্য সীমা ২১.৪% এবং অতি-দারিদ্র্য সীমা ১১.৩%।

রাষ্ট্রদূত মাসুদ বলেন, প্রথমবারের মতো এবছর এলডিসি ক্যাটাগরি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জন দেশের উন্নয়ন ইতিহাসে একটি বিশেষ মাইলফলক। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন তিনি।

তার বক্তৃতায় উঠে আসে এক কোটি মানুষের কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২০ হাজার মেগাওয়াটে উন্নীত, ৯০% জনগণকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা, ৯৯% জনগণ পয়নিষ্কাশন ও ৮৮% জনগণের নিরাপদ পানি প্রাপ্তি, জনগণের দোর গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছানো, উন্নয়নের বাহন হিসেবে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নসহ শেখ হাসিনা সরকার গৃহীত বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপের কথা।

রাষ্ট্রদূত মাসুদ তার বক্তৃতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন এবং বাস্তবায়নাধীন পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের কথা উল্লেখ করেন। এছাড়া তিনি আরো বলেন, রূপকল্প-২০২১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার।

আলোচনা সভায় এই উন্নয়ন অগ্রযাত্রার চ্যালেঞ্জ বিশেষ করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় জাতিসংঘসহ উন্নয়ন সহযোগী সংস্থা ও অংশীদারদের সহযোগিতা বৃদ্ধি ও তা অব্যাহত রাখার আহ্বান জানান রাষ্ট্রদূত মাসুদ।

পিডিএসও/তাজ