reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

লন্ডন বইমেলায় পুরস্কার পেলেন বিশ্বজিত সাহা

বাংলা সাহিত্য-সংস্কৃতি-শিল্প ও মননের বিকাশ ও চর্চায় নিরলস অবদানের জন্য ইংল্যান্ডে সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ, ইউকের প্রথমবারের মতো প্রবর্তিত পুরস্কারটি পেয়েছেন মুক্তধারা নিউইয়র্ক-এর কর্ণধার ও নিউইয়র্ক বইমেলার প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা।

২৪ সেপ্টেম্বর লন্ডনে ৮ম বইমেলা উপলক্ষে ঘোষিত হয়েছে এই পুরস্কার। ২৩ ও ২৪ সেপ্টেম্বর রোববার ও সোমবার সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ, ইউকে এই মেলা অনুষ্ঠিত হয়েছে।

এই মেলায় প্রধান অতিথি হিসেবে যাগ দিয়েছেন বাংলাদেশের কবি আসাদ মান্নান। বই মেলার উদ্বোধন করেন বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরীসহ অতিথিরা।

এবারের বইমেলায় যুক্তরাজ্যপ্রবাসী প্রয়াত সাংবাদিক আবদুল মতিন ও তাসাদ্দুক আহমেদের নামে নতুন দুটো পদক ঘোষণা দেয়। এবার আবদুল মতিন সাহিত্য পদক পেয়েছেন কবি রব্বানী চৌধুরী। তাসাদ্দুক আহমদ শিল্প ও সংস্কৃতি পদক পেয়েছেন নিউইয়র্ক মুক্তধারার কর্ণধার বিশ্বজিত সাহা।

একই সময়ে নিউইয়র্কে ‘বাংলাদেশ বাণিজ্য মেলা`র সাংগঠনিক কাজে ব্যস্ত থাকায় বিশ্বজিত সাহা লন্ডনে উপস্থিত থাকতে পারেননি। এই সম্মাননা ও পদক তার পক্ষে ইংল্যান্ডে গ্রহণ করেন বাংলাদেশ থেকে আগত ইত্যাদি গ্রন্থ প্রকাশের অন্যতম পরিচালক আদিত্য অন্তর।

লন্ডনের এই বইমেলায় ঢাকা থেকে আগামী, অনিন্দ্য প্রকাশন, অন্যপ্রকাশ, উৎস, ইত্যাদি, নালন্দা, বাসিয়াসহ বেশ কয়েকটি স্টল অংশগ্রহণ করে। ইংল্যান্ডের বেশকিছু স্টলও ছিল এই মেলায়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লন্ডন বইমেলা,মুক্তধারা,পুরস্কার,বিশ্বজিত সাহা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close