reporterঅনলাইন ডেস্ক
  ১২ সেপ্টেম্বর, ২০১৮

নাইন-ইলেভেনের হামলায় নিহত ৬ বাংলাদেশিকে স্মরণ

যুক্তরাষ্ট্রে নাইন-ইলেভেনের সন্ত্রাসী হামলার ১৭ বছর পূর্তিতে নিউইয়র্কে এক স্মরণ সভায় ওই হামলায় নিহত ৬ বাংলাদেশিকে শ্রদ্ধা জানানো হয়েছে। ‘ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা এ স্মরণ সভার আয়োজন করে।

গতকাল মঙ্গলবার নিউইয়র্কের ডাউন টাউনে ন্যাশনাল সেপ্টেম্বর একাদশ মেমরিয়্যাল অ্যান্ড মিউজিয়ামের কাছে গ্রাউন্ড জিরোতে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়। জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় নিহত ব্যক্তিদের শ্রদ্ধার সাথে স্মরণের পর মোমবাতি প্রজ্বলন ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। একইসাথে পেনসিলভেনিয়া, পেন্টাগনে ধসে যাওয়া স্থলেও শোক-সমাবেশ অনুষ্ঠিত হয়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলায় ৬ বাংলাদেশিসহ মোট ২৯৭৮ জন নিহত হন। এরমধ্যে নিহত বাংলাদেশিরা হলেন মুক্তাগাছার নূরল হক মিয়া এবং তার স্ত্রী মৌলভীবাজারের শাকিলা ইয়াসমীন, সুনামগঞ্জের সাব্বির আহমেদ, কুমিল্লার মো. শাহজাহান, সিলেটের সালাহউদ্দিন চৌধুরী এবং নোয়াখালীর আবুল কে চৌধুরী।

সংস্থাটির প্রেসিডেন্ট শাহ শহীদুল হক সাঈদের সভাপতিত্বে সন্ত্রাসের নিন্দা, প্রতিবাদ এবং সন্ত্রাসীদের প্রতি ধিক্কার জানিয়ে বক্তব্য দেন আয়োজক সংগঠনের ভাইস প্রেসিডেন্ট শাহরিয়ার শরীফ আহমেদ, সেক্টর কমান্ডার্স ফোরামের সেক্রেটারি রেজাউল বারি, মহিলা সম্পাদিকা সবিতা দাস ও সাংস্কৃতিক সম্পাদক উইলি নন্দী।

স্মরণ সভায় যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের পর গীতা থেকে পাঠ করা হয়। কাজী কায়্যুমের নেতৃত্বে দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়। মোমবাতি প্রজ্বলন কর্মসূচিতে অংশ নেন বাবলী হক, বিনা বর্মণ, নার্গিস রহমান, শাহনাজ বেগম, তামান্না হাসিনা, রওশন আরা বেগম, আফরোজা জাহান, চামেলি গমেজ, ফারহানা আমান, কাজী শফিকুল হকসহ প্রমুখ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নাইন ইলেভেন,স্মরণ সভা,নিউইয়র্ক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close