নিউইয়র্ক প্রতিনিধি

  ২২ মে, ২০১৮

জাতিসংঘ মহাসচিবের দূতের সঙ্গে স্থায়ী প্রতিনিধির বৈঠক

মিয়ানমারে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার গতকাল সোমবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

রাষ্ট্রদূত মাসুদ মহাসচিবের বিশেষ দূতের দায়িত্ব গ্রহণের জন্য ক্রিস্টিনকে অভিনন্দন জানান এবং সুবিধাজনক সময়ের মধ্যে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বিশেষ দূত বলেন, তিনি বাংলাদেশের ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর বক্তব্য সরাসরি শুনতে আগ্রহী। ক্রিস্টিন বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের উদারতার সাথে মানবিক আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রশংসা করেন।

বিশেষ দূত ক্রিস্টিন আশা প্রকাশ করেন, বাংলাদেশসহ সংশ্লিষ্ট সকল সদস্য দেশের সহযোগিতায় তার উপর অর্পিত দায়িত্ব প্রতিপালনে তিনি সক্ষম হবেন। আলাপকালে আগামী জুন মাসে তিনি মিয়ানমার সফরের প্রস্তুতি নিচ্ছেন বলে জানান।

প্রসঙ্গত, গত বছর ১৬ নভেম্বর মিয়ানমার পরিস্থিতির ওপর জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটের মাধ্যমে একটি প্রস্তাবনা গৃহীত হয়। সেই প্রস্তাবে রাখাইন প্রদেশে অনতিবিলম্বে সহিংসতা বন্ধ, সকলের জন্য মানবিক সহায়তা নিশ্চিত করা ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণসহ জাতিসংঘ মহাসচিবের একজন বিশেষ দূত নিয়োগের অনুমোদন দেওয়া হয়।

প্রস্তাবনাটি ২৪ ডিসেম্বর ৭২তম সাধারণ পরিষদের প্লেনারিতে পুনরায় উন্মুক্ত ভোটে পাশ হয়ে চূড়ান্তভাবে গৃহীত হয়। সে মোতাবেক জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ক্রিস্টিন শ্রেনার বার্গেনারকে তার বিশেষ দূত হিসেবে নিয়োগ দেন।

ক্রিস্টিন সুইজারল্যান্ডের একজন পেশাদার কূটনীতিক। তিনি এর আগে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে জার্মানি ও থাইল্যান্ডে দায়িত্ব পালন করেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতিসংঘ,বিশেষ দূত,জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি,রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist