reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০১৮

ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ ১০৫ অভিবাসী উদ্ধার

লিবিয়ার সমুদ্র উপকূল থেকে ইউরোপগামী ১০৫ অভিবাসীকে উদ্ধার করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। গতকাল রোববার প্র-অ্যাকটিভা ওপেন আর্মস নামে স্পেনভিত্তিক সংগঠনটি এদের উদ্ধার করে। উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে বাংলাদেশ, মিসর, লিবিয়া, নাইজেরিয়াসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়, মানব পাচারকারী ও তারা পৃথক নৌকায় ইউরোপের উদ্দেশে যাচ্ছিলেন। ভূমধ্যসাগরের মাঝখানে তাদের নৌযানের ইঞ্জিন খুলে নেয় পাচারকারীরা এবং চলে যায়। অনুকূল আবহাওয়া পরিস্থিতির মধ্যে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে যাত্রার হার বেড়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রতি বছর লাখো অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করছেন। অনেকেই মাঝপথে নৌডুবিতে মারা গেছেন। বেশির ভাগ ক্ষেত্রে নৌযানগুলো সমুদ্রপথের জন্য অনুপযোগী। এর আগে গত শুক্র ও শনিবার ৪৭৬ অভিবাসীকে উদ্ধারের কথা জানিয়েছে স্পেনের সমুদ্র উপকূলবর্তী উদ্ধারকারী দল। তারা আফ্রিকার উপকূল থেকে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলেন।

কর্মকর্তারা বলেন, ১৫টি ছোট নৌকা থেকে এসব অভিবাসীকে তীরে নামানো হয়। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। জাতিসংঘ বলছে, চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ৬১৫ জন অভিবাসী মারা গেছেন। মোট ২২ হাজার ৪৩৯ জন ইউরোপে পৌঁছেছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভূমধ্যসাগর,অভিবাসী উদ্ধার,লিবিয়া উপকূল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist