reporterঅনলাইন ডেস্ক
  ২১ এপ্রিল, ২০১৮

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্র সরকারের নতুন সতর্কতা

যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য বাংলাদেশ ভ্রমণে নতুন সতর্কতা জারি করেছে দেশটির সরকার। শুক্রবার জারি করা নতুন এই সতর্কতায় যুক্তরাষ্ট্র অপরাধ ও সন্ত্রাসবাদের কারণে তাদের নাগরিকদের ঢাকা ভ্রমণ নিয়ে দ্বিতীয়বার ভাবার পরামর্শ দেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ভ্রমণ সতর্কতায় বাংলাদেশকে দ্বিতীয় পর্যায়ে (লেভেলে ২) হিসেবে দেখানো হয়েছে। অর্থাৎ, ঢাকা ভ্রমণে মার্কিন নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। নতুন এই সতর্কতায় অপরাধ ও সন্ত্রাসবাদের কারণে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামসহ উত্তর-পূর্ব এলাকা ভ্রমণ পুনরায় বিবেচনার আহ্বান জানানো হয়েছে।

ওই সতর্কবার্তায় আরও বলা হয়েছে, সশস্ত্র ডাকাতি, হামলা ও ধর্ষণের মতো সহিংস অপরাধ ব্যাপক আকারে ঘটছে। এছাড়া সন্ত্রাসী গোষ্ঠীগুলো বাংলাদেশে সম্ভাব্য হামলার পরিকল্পনা করে যাচ্ছে। তারা সামান্য বা কোনও হুমকি না দিয়েই হামলা চালাতে পারে। তারা পর্যটন এলাকা, যোগাযোগ কেন্দ্র, বাজার বা শপিংমল, রেস্টুরেন্ট, ধর্মীয় স্থাপনা ও স্থানীয় সরকারি অফিসগুলোতে হামলা চালাতে পারে বলে নির্দেশিকায় বলা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতর আরও জানিয়েছে, বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের চলাফেরা, কাজ ও ভ্রমনে নিরাপত্তা গাইডলাইন কঠোরভাবে মেনে চলার নির্দেশ জারি করেছে। মার্কিনিদের নির্দিষ্ট স্থানের বাইরে ও সময়ে জনসমাগমস্থলে পায়ে হাঁটা ও দৌড়ানো এবং বাইকিং(মোটরসাইকেল, রিকশা ও সিএনজি)-তে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ভ্রমণ সতর্কতায় আরও বলা হয়, দেশটির শহরাঞ্চলে ব্যাপক পুলিশ উপস্থিতি থাকা সত্ত্বেও সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে। ভ্রমণ নির্দেশিকায় বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাসে কর্মরত সরকারি কর্মীদের সঙ্গে শুধু তাদের প্রাপ্ত বয়স্ক স্বামী/স্ত্রী ও সঙ্গীর বসবাসের অনুমতি থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ ভ্রমণ,যুক্তরাষ্ট্র,মার্কিন,বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist