reporterঅনলাইন ডেস্ক
  ১৬ এপ্রিল, ২০১৮

'গালফ শিল্ড' মহড়ায় প্রধানমন্ত্রী

সৌদি আরবে ‘গালফ শিল্ডে’ মহড়া প্রত্যক্ষ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি আরবের স্থানীয় সময় আজ সোমবার দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ আল-জুবাইলে গালফ শিল্ড- ১ শীর্ষক এই যৌথ সামরিক মহড়ার সমাপনী কুচকাওয়াজে প্রত্যক্ষ করেন তিনি। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের আমন্ত্রণে এই অনুষ্ঠানে যোগ দিচ্ছেন তিনি। এ কুচকাওয়াজে বাংলাদেশসহ ২৪টি দেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা অংশ নিচ্ছেন। এর আগে গালফ শিল্ড- ১ এ অংশ নিতে ২ দিনের এক সরকারি সফরে গতকাল রোববার সন্ধ্যায় প্রধানমন্ত্রী দাম্মামের বাদশাহ ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এদিকে আজ সোমবার বিকেলেই তিনি লন্ডনের উদ্দেশে দাম্মাম ত্যাগ করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে সেখানে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সৌদি আরবের প্রতিমন্ত্রী ও মজলিশ আল শুরা বিষয়ক কেবিনেট সদস্য মোহাম্মদ বিন ফয়সাল আবু সাক এবং রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও শান্তি রক্ষায় বন্ধু দেশগুলোর প্রতিরক্ষা সমন্বয় ও সহযোগিতায় সৌদি আরব মাসব্যাপী এ সামরিক মহড়ার আয়োজন করে।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, বাদশাহ সালমান ভ্রাতৃপ্রতিম দেশগুলোর বেশ কয়েকজন নেতাকে নিয়ে মাসব্যাপী অনুষ্ঠিত এই সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। এই সামরিক মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল সুবাইয়ে বলেন, ২৪টি দেশের সেনা, নৌ ও বিমান বাহিনীর অংশগ্রহণে সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় এই মহড়ার আয়োজন করেছে।

গত ১৮ মার্চ এই মহড়া শুরু হয়েছে। এতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নিয়েছে। দেশগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাংলাদেশ, বাহরাইন, কাতার, কুয়েত, মিশর, জর্ডান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, শাদ, জিবুতি, নাইজার, কমরোস, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক ও বুরকিনা ফাসো।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গালফ শিল্ড মহড়া,প্রধানমন্ত্রী,সৌদি আরব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist