reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মার্চ, ২০১৮

নিউইয়র্কে বাংলাদেশি ইমাম হত্যায় আসামি দোষী সাব্যস্ত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে দিনদুপুরে বাংলাদেশি ইমাম ও তার সহকারী হত্যার ঘটনায় মূল আসামি অস্কার মোরেলকে ‘ফার্স্ট ডিগ্রি মার্ডার’ অর্থাৎ ইচ্ছাকৃত ও পরিকল্পিত হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত করেছেন নিউইয়র্ক স্টেট সুপ্রিম কোর্ট জুরি।

গতকাল শুক্রবার ব্রুকলিনের অধিবাসী ৩৭ বছর বয়সী মোরেলকে প্রায় তিন সপ্তাহের টানা বিচারকাজের পর দোষী প্রমাণ করেন জুরি বোর্ডের সদস্যরা। আগামী ১৮ এপ্রিল সাজার মেয়াদ ঘোষণা করবেন আদালত। আইনজীবীরা জানিয়েছেন, নিউইয়র্ক অঙ্গরাজ্যে মৃত্যুদন্ডের বিধান না থাকায় আসামির যাবজ্জীবন হওয়ার সম্ভাবনা বেশি। পুরো বিচারকাজ বিবেচনা শেষে মোরেলকে একটি ফার্স্ট ডিগ্রি মার্ডার, দুটি সেকেন্ড ডিগ্রি মার্ডার (ইচ্ছাকৃত তবে অপরিকল্পিত হত্যাকান্ড) এবং স্থানীয় পারমিট ছাড়া গুলি ভরা আগ্নেয়াস্ত্র ঘরের বাইরে বহন করার অভিযোগে দোষী সাব্যস্ত করেন।

নিউইয়র্কে বাঙালি কমিউনিটির অনেকের দাবি, হামলাটি বাংলাদেশি অভিবাসীদের বিরুদ্ধে একটি ‘হেট ক্রাইম’ বা জাতিগত বিদ্বেষমূলক অপরাধ। তবে মামলার সংশ্লিষ্ট আইনজীবীরা জানিয়েছেন, হত্যাকারীর উদ্দেশ্য এখনো স্পষ্ট নয়।

২০১৬ সালের ১৩ আগস্ট কুইন্সের ওজোন পার্ক এলাকার আল-ফোরকান জামে মসজিদের ইমাম আলাউদ্দিন আখুঞ্জি ও তার সহকারী তারা উদ্দিন নামাজ শেষে মসজিদ থেকে বেরিয়ে বাসার পথে যাওয়ার সময় তাদের গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় পরবর্তীতে অস্কার মোরেলকে গ্রেফতার করে পুলিশ।

কুইন্স বোরোর (আমেরিকান পৌরসভা) ডিসট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড এ ব্রাউন এই হত্যাকান্ডকে ‘পরিবার ও শিশুতে ভরা ঘনিষ্ঠ সম্পর্কে গড়া একটি পাড়ায় ভরদুপুরে অনুভূতিশূন্য আগ্নেয়াস্ত্র সহিংসতা’ বলে অভিহিত করেছেন। রাষ্ট্রপক্ষের এই আইনজীবী আনুষ্ঠানিক বিবৃতিতে বলেন, এই মামলার রায় হয়তো নিহতদের পরিবার ও স্বজনদের কিছুটা হলেও সান্তনা দেবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইমাম হত্যা,নিউইয়র্ক,অস্কার মোরেল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist