প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ মার্চ, ২০১৮

থাইল্যান্ডের এআইটিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’

থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি চেয়ার উদ্বোধন করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও থাই পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদউইনাই গত বৃহস্পতিবার ব্যাংককে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠানটিতে এই চেয়ারের উদ্বোধন করেন।

ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. জয়াশ্রী রায় বঙ্গবন্ধু চেয়ারের প্রফেসর নির্বাচিত হয়েছেন। তার অধীনে প্রথম ডক্টরেট করবেন বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা মাহমুদ হাসান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরাসরি পৃষ্ঠপোষকতায় চেয়ার প্রফেসরশিপ ও ডক্টরাল রিসার্চ ফেলোশিপের জন্য আট লাখ ডলারের চার বছর মেয়াদি তহবিল গঠন করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু চেয়ার-বিষয়ক জাতীয় কমিটির নির্দেশনা ও তত্ত্বাবধানে বাংলাদেশ দূতাবাস ও এআইটি এই তহবিলের অর্থ ব্যয় করা হবে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী একটি মার্বল স্মারক উন্মোচনের মাধ্যমে ‘বঙ্গবন্ধু চেয়ারের’ উদ্বোধন করেন বলে ব্যাংককে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে।

অনুষ্ঠানে থাই ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণও উদ্বোধন হয়। বঙ্গবন্ধুকে নিয়ে বক্তব্য দেন অধ্যাপক জয়াশ্রী রায়। বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর চেয়ারের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানাদিক নিয়ে আলোচনা হয়। ভিসা ছাড়াই কূটনীতিকদের সফরের অনুমোদন দিয়ে একটি চুক্তিতে সই করেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

‘বঙ্গবন্ধু চেয়ারকে’ বাংলাদেশ সরকার ও এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির মধ্যকার বন্ধুত্বের প্রতীক হিসেবে অভিহিত করেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। অনুষ্ঠানে অন্যদের মধ্যে এশিয়ান ইনিস্টিটিউট অব টেকনোলজির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সোবিন পিনকয়েন এবং থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম বক্তব্য দেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
থাইল্যান্ড,বঙ্গবন্ধু চেয়ার,এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist