জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে প্যারিসে মানববন্ধন

প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ১৭:৩৪

অনলাইন ডেস্ক

‘বঙ্গবন্ধুর বাংলায় মৌলবাদীদের ঠাই নাই, ড. জাফর ইকবালের উপর হামলাকারীর বিচার চাই। লাখো শহীদের আত্মদান বাহাত্তরের সংবিধান, থাকব সবাই মিলেমিশে ধর্ম বর্ণ নির্বিশেষে। তোমার দেশ, আমার দেশ, বাংলাদেশ বাংলাদেশ। মুক্তিযুদ্ধের আদর্শে মৌলবাদের ঠাই নাই, ড. জাফর ইকবালের হামলাকারীর ফাঁসি চাই। ড. জাফর ইকবালের শিক্ষা সমাজ প্রগতির দীক্ষা।’ - স্লোগানে স্লোগানে মুখর হয়ে ওঠে ফ্রান্সের রাজধানী প্যারিসের রিপাবলিক চত্বর। সেই সঙ্গে বাংলাদেশে সকল জঙ্গি ও সা¤প্রদায়িক হামলার বিচার বিভাগীয় তদন্ত এবং অপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ফ্রান্স প্রবাসী বাংলাদেশিরা।
জনপ্রিয় লেখক ও সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর জঙ্গি হামলা ও হত্যা চেষ্টার প্রতিবাদে সা¤প্রদায়িক স¤প্রীতি পরিষদ, ফ্রান্স গত রোববার বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত প্লাস দোলা রিপাবলিক চত্বরে এ মানববন্ধনের আয়োজন করে।
কবি মোস্তফা হাসানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন ফ্রান্স সরকারের সাংস্কৃতিক অঙ্গনের সর্বোচ্চ খেতাব নাইট উপাধিপ্রাপ্ত বিখ্যাত মুকাভিনেতা পার্থ প্রতিম মজুমদার, কবি ও আবৃত্তিকার রবি শংকর মৈত্রী, চলচ্চিত্রকার আমিরুল আরহাম, উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরনময় মন্ডল,সাবেক মেয়র জসীম উদ্দিন ফারুক, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, রজত রায়, সংগঠক সুব্রত ভট্টাচার্য শ্ভু, সাংবাদিক অধ্যাপক অপু আলম, নির্মাতা প্রকাশ রায়, স্বপন হক, কামাল মিয়া, স্বদেশ বড়ুয়া চন্দন, তায়েফ, মিজানুর রহমান, আজিজুর রহমান ফ্রান্স ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রনি, সোহাগ সরোয়ার, সেলিম আল দ্বীন, হাবিবুর রহমান হাবিব ও তাজেল আহমেদ প্রমুখ।
বক্তারা হামলার নিন্দা জানিয়ে বলেন, দেশকে অশান্ত করার জন্য মৌলবাদী ও স্বাধীনতা বিরোধী চক্র ড. মুহম্মদ জাফর ইকবালকে প্রকাশ্য দিবালোকে হত্যা চেষ্টা চালায়। ধর্মান্ধ এ গোষ্ঠীর বিরুদ্ধে জনমত গড়ে তুলতে হবে। তাদের প্রতিরোধের জন্য সবাইকে সচেষ্ট হতে হবে।
মানববন্ধন থেকে বক্তারা আটককৃত জাফর ইকবালের হামলাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি এবং এ ঘটনার হোতা মৌলবাদী অপশক্তিকে খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন, যে গোষ্ঠীটি জাতির মনন ও মেধার চালিকাশক্তির উপর একের পর এক আক্রমণ করছে, তাদের দ্রুত নির্মুলের জন্য সমাজের সকলকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে।
মানববন্ধনে ইউরোপের শিল্পী আরিফ রানা, কাব্য কামরুলের পুথিপাঠ মাইম শিল্পী হিরো প্রতিবাদী অভিনয় দিয়ে ড. জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদ জানান। সবশেষে সাংবাদিক দেবেশ বড়ুয়া ফ্রান্সের সকল প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের শক্তির ঐক্য কামনা করে মানববন্ধন সফল করার জন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

পিডিএসও/মাশ/মুস্তাফিজ