আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ জানুয়ারি, ২০১৮

অবৈধ বসতি স্থাপন

নিরাপত্তা পরিষদকে ইসরায়েলের বিরুদ্ধে পদক্ষেপের আহ্বান

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন বন্ধ, গাজা উপত্যকায় অবরোধ তুলে নেওয়াসহ ইসরায়েলি আগ্রাসন ও সহিংসতা বন্ধে নিরাপত্তা পরিষদকে আশু পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

গত বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘প্যালেস্টাইন প্রশ্নসহ মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক পরিস্থিতি’ নিয়ে আয়োজিত এক উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে এই আহ্বান জানান তিনি। শনিবার ঢাকায় প্রাপ্ত এক খবরে এ তথ্য জানানো হয়েছে। নিরাপত্তা পরিষদের চলতি মাসের প্রেসিডেন্ট কাজাখস্তানের সভাপতিত্বে এই উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

ফিলিস্তিন প্রশ্নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় অবস্থানের কথা উল্লেখ করে স্থায়ী প্রতিনিধি বলেন, পূর্ব জেরুজালেমকে রাজধানী করে দুই-রাষ্ট্র সমাধান কাঠামোর আওতায় স্থায়ী, সুসংহত, স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার রক্ষার ন্যায়সংগত সংগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের জনগণ ও সরকার সব সময়ই অকুণ্ঠ সমর্থন দিয়ে যাবে। ইউএনআরডব্লিউএ বাজেট হ্রাসের কারণে বিভিন্ন দেশে আশ্রিত ফিলিস্তিনি শরণার্থীরা ভয়াবহ পরিণতির মধ্যে পড়তে পারে বলে রাষ্ট্রদূত মাসুদ উদ্বেগ প্রকাশ করেন।

দশকের পর দশক ধরে চলমান আগ্রাসী অপশক্তির জুলুম-নির্যাতন থেকে ফিলিস্তিনি জনগণকে রক্ষায় আন্তর্জাতিক সুরক্ষা নিশ্চিতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে রাষ্ট্রদূত মাসুদ জোর আহ্বান জানান। তিনি আশা প্রকাশ করেন, ফিলিস্তিনসহ সারা বিশ্বে মানবিক বিপর্যয় সৃষ্টিকারী আগ্রাসন ও সহিংসতার ন্যায়সংগত, স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানে নিরাপত্তা পরিষদ একতাবদ্ধ হয়ে কাজ করবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফিলিস্তিন,জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি,রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন,ইসরাইল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist