reporterঅনলাইন ডেস্ক
  ১৬ আগস্ট, ২০১৭

বন্যায় ৩৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত

এবারের বন্যায় এই পর্যন্ত সারাদেশে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৩৩ লাখ মানুষ। প্রায় ৩২ লাখ ৮৭ হাজার মানুষ। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ জনে। অন্যদিকে বন্যা কবলিত ২১ জেলায় ১ লাখ ৭২ হাজার ২১৭ হেক্টর ফসলের ক্ষতি হয়েছে। এখনও বন্যা পরিস্থিতির অবনতি অব্যাহত রয়েছে। আজ বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিবের চলতি দায়িত্বে থাকা মো. গোলাম মোস্তফা সাংবাদিকের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান। তিনি বলেন, এবারের বন্যায় ২১ জেলায় ৩২ লাখ ৮৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তিনি ৩৭ জনের মৃত্যুর খবর জানালেও বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, গত ৩ দিনে বিভিন্ন স্থানে বন্যার পানিতে ডুবে অর্ধশতাধিক মানুষের প্রাণহানী ঘটেছে।

গোলাম মোস্তফা জানান, প্রায় ৭ লাখ ৫২ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে বন্যার্তদের আশ্রয়ের জন্য ১ হাজার ৫৯৯টি আশ্রয়কেন্দ্রও খোলা হয়েছে। এগুলোতে আশ্রয় নেয়া মানুষের সংখ্যা ৪ লাখ ১১ হাজার। তবে পরিস্থিতি মোকাবেলায় সরকারের প্রস্তুতি রয়েছে জানিয়ে এ কর্মকর্তা বলেন, বন্যা মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে। ইতিমধ্যে ৯ আগস্ট থেকে এ পর্যন্ত ৩ হাজার ২৫৫ মেট্রিক টন চাল দেয়া হয়েছে। নগদ অর্থ দেয়া হয়েছে প্রায় ১ কোটি ৩২ লাখ। আর ১৬ হাজার প্যাকেট শুকনো খাবার দেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, কেউ সরকারের ত্রাণ না পেলে সংশ্লিষ্ট ব্যক্তি যেন ইউপি চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেন। বন্যা মোকাবেলায় সবধরনের প্রস্তুতির কথা জানিয়ে তিনি বলেন, আমাদের সবধরনের প্রস্তুতি রয়েছে। আশা করছি কোনো ধরনের সংকট হবে না। তিনি আরও বলেন, বন্যার্তদের সহযোগিতায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় অব্যাহতভাবে কাজ করছে। বানভাসি মানুষের কষ্ট লাঘবে স্থানীয় প্রশাসনকে আন্তরিক হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
৩৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত,বন্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist