reporterঅনলাইন ডেস্ক
  ১৪ আগস্ট, ২০১৭

যে কোনো মুহূর্তে ভাঙতে পারে

হুমকির মুখে যমুনার বাঁধ!

ফাইল ফটো

মারাত্মক হুমকির মুখে পড়েছে যমুনার বাঁধ। যে কোনো মুহূর্তে এই বাঁধ ভেঙে প্লাবিত হতে পারে বিস্তির্ণ এলাকা। আমাদের প্রতিনিধি জানান, উত্তরে সোনাতলা, দক্ষিণে ধুনট ও মাঝে সারিয়াকান্দি উপজেলা। হিংস্র যমুনার পানি ঠেকাতে বগুড়ার এই তিন উপজেলায় যমুনার পূর্বপাশ দিয়ে নির্মাণ করা হয়েছে ৪৫ কিলোমিটার ব্রহ্মপুত্র বন্যানিয়ন্ত্রণ (বিআরই) বাঁধ। আজ সোমবার বেলা সাড়ে ৩টা পর্যন্ত যমুনার পানি বেড়ে বিপদসীমার ৯৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যানিয়ন্ত্রণ বাঁধের একাধিক পয়েন্ট দিয়ে চুইয়ে চুইয়ে সেই পানি ভেতরে ঢুকে পড়ছে। বাঁধের বিভিন্ন স্থানে ইঁদুরের গর্তের (র‌্যাট হোল) কারণে পুরো বাঁধটি বর্তমানে মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। এই পয়েন্টে বাঁধটি ভেঙ্গে গেলে যমুনার প্লাবনে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলাসহ, বগুড়া জেলার ধুনট, সারিয়াকান্দি, গাবতলী, সোনাতলা, শেরপুর উপজেলাসহ বগুড়া জেলার বিস্তীর্ণ অঞ্চলের কয়েক লাখ মানুষ বন্যাক্রান্ত হবে বলে জানিয়েছেন স্থানীয়রা।

ইতোমধ্যেই ঝুঁকির মাত্রা অনুধাবন করে ধুনটের ভান্ডারবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান বেলাল হোসেন শ্যামল তালুকদার ও সারিয়াকান্দি উপজেলায় বাঁধ নির্মাণে সংশ্লিষ্ট ঠিকাদারের পক্ষ থেকে সতর্কতা জারি করে মাইকযোগে প্রচারণা চালানো হয়েছে। বাঁধে আশ্রয় নেওয়া আতঙ্কগ্রস্ত মানুষদের অন্যত্র সরে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। সোমবার বিকেলে, বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রুহুল আমীন বাঁধটির ঝুঁকিপূর্ণ অবস্থার কথা নিশ্চিত করে জানান, রোববার থেকেই তিনি অবস্থান করছেন বাঁধের ওপর। পানি বাড়ার সঙ্গে সঙ্গে বাঁধেরও ঝুঁকি বাড়ছে।

বেলাল হোসেন জানান, বাঁধের একাধিক পয়েন্টে ঈঁদুর গর্তের সৃষ্টি করেছে। ওইসব পয়েন্ট দিয়ে পানি চুইয়ে অপর পাশে যাচ্ছে। এ কারণে বাঁধের ওইসব পয়েন্টগুলো জরুরিভাবে মেরামত করা হচ্ছে। পাইলিং করা হচ্ছে। বালির বস্তা ফেলা হচ্ছে। সারিয়াকান্দিতে চলছে ঝুঁকিপূর্ণ বাঁধ রক্ষার কাজ; ছবি- আরিফ জাহান শেষ পর্যন্ত পানির লেভেল আর না বাড়লে তারা বাঁধটি রক্ষা করতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি। তবে পানির লেভেল আরও বেড়ে গেলে বাঁধ রক্ষা করা দুরূহ হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

সবমিলিয়ে ব্রহ্মপুত্র ও যমুনার পানির অস্বাভাবিক বৃদ্ধির কারণে ৪৫ কিলোমিটার ব্রহ্মপুত্র বন্যানিয়ন্ত্রণ (বিআরই) বাঁধের পুরোটাই বর্তমানে ঝুঁকির মধ্যে রয়েছে বলেও স্বীকার করেন পানি উন্নয়ন বোর্ডের এই কর্মকর্তা। এদিকে বাঁধ পরিদর্শন করে দেখা গেছে, উজান থেকে নেমে আসা ব্রহ্মপুত্রের পানির তীব্র গতির স্রোত বাঁধের পূবাংশের গোড়া থেকে মাঝ বরাবর প্রচ- জোরে ধাক্কা মারছে। ক্রমেই সেই ধাক্কার মাত্রা বাড়ছে। এতে বাঁধের বিভিন্ন স্থানে চিড় দেখা দিয়েছে। এছাড়া ইঁদুরের সৃষ্ট গর্ত হয়ে পানি চলে আসছে বাঁধের পশ্চিমপ্রান্তে। সঙ্গে বাঁধের বালুও বেরিয়ে আসছে। এ কারণে সৃষ্ট গর্তগুলো সময়ের ব্যবধানে বড় আকারের ফুটোয় পরিণত হচ্ছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যমুনার বাঁধ,হুমকির মুখে,যে কোনো মুহূর্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist