পূর্ণ সূর্যগ্রহণ ২১ আগস্ট

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ১১:৩২

অনলাইন ডেস্ক

চলতি বছর পূর্ণ সূর্যগ্রহণ হবে ২১ আগস্ট। এই মহাজাগতিক ঘটনা নিয়ে অধীর আগ্রহ আর কৌতূহল জ্যোর্তিবিজ্ঞানীদের মধ্যে। প্রায় ৯৯ বছর পর মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আর তাই মার্কিন মহাকাশ বিজ্ঞানকেন্দ্র নাসা এবার পূর্ণ সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে।

খালি চোখে এই গ্রহণ দেখতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। কোনও এক্সরে প্লেট নিয়ে বা বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দিয়েছেন তারা। সে সময় তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সেইদিন কিছুক্ষণের জন্য সন্ধ্যা নামার মতো অন্ধকার নেমে আসবে।

এবার সূর্যগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপ, উত্তরপূর্ব এশিয়া ও উত্তর-পশ্চিম আফ্রিকার বিভিন্ন অংশে দেখা যাবে। তবে এশিয়া থেকে এই বিরল দৃশ্য দেখা যাবে না।

এই ঘটনাকে ঘিরে উত্তেজনার পারদ পড়েছে মার্কিন জ্যোর্তিবিজ্ঞানী মহলে। সর্বশেষ ১৯১৮ সালে এই গ্রহণ দেখা গিয়েছে। তাই সেইদিক থেকে এটি একটি বড় ঘটনা। এজন্য নাসা এই ঘটনার সরাসরি সম্প্রচারের পাশপাশি ভিডিও করে রাখবে।

নাসার তরফে বলা হয়েছে, প্রায় ৩৭৫ বছর পর আমেরিকায় এবার পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। এই ঘটনার নেপথ্যে থাকছে পৃথিবী, চাঁদ ও সূর্যের একই রেখায় অবস্থান। ৪০ বছর আগেও এই ঘটনা আমরিকার আকাশে দেখা যায়। তবে সেই গ্রহণ ছিল অর্ধ সূর্যগ্রহণ। ১৯১৮ সালে ৮ জুন শেষবার পূর্ণ সূর্যগ্রহণ দেখে আমেরিকাবাসী।

পিডিএসও/হেলাল