reporterঅনলাইন ডেস্ক
  ২১ জুলাই, ২০১৭

পাহাড় ধস বন্ধে ব্যবস্থাপনা কমিটি গঠনের আহ্বান

পাহাড়ে ভূমিধস ঠেকাতে পাহাড়ের সংখ্যা নির্ধারণ করে পাহাড়ী অঞ্চলকে সার্বিক পরিকল্পনার আওতায় আনতে একটি পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠনের আহ্বান জানানো হয়েছে এক সেমিনারে।

শুক্রবার এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্রের (সিরডাপ) মিলনায়তনে ‘বাংলাদেশে ভূমিধস, কারণ, পরিণতি ও দুর্যোগ ব্যবস্থাপনা’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পরিবেশ সুরক্ষার কোন বিকল্প নেই। এ জন্য আমাদেরকে পরিবেশের সঙ্গে সঙ্গতিপূর্ণ সার্বিক পরিকল্পনা নিতে হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ-চীন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিআই), বাংলাদেশ-চীন সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্র (সিসিসিইসি) এবং চীন দূতাবাস যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও পরিবেশ ডিপার্টমেন্টের প্রফেসর ড. এম শহীদুল ইসলাম অনুষ্ঠানে মূল নিবন্ধ উপস্থাপন করেন। এতে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. বদরুল আলম বক্তৃতা করেন।

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের সুনামের উল্লেখ করে মন্ত্রী বলেন, এক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। কিন্তু এই সাফল্যকে একই সঙ্গে উন্নয়ন ও পরিবেশের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে রাজনৈতিক সিদ্ধান্ত সার্বিক পরিকল্পনার ভিত্তিতে এগিয়ে নিতে হবে।

সেমিনারের শুরুতে মন্ত্রী ভোরে চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার জঙ্গল সলিমপুরে একই পরিবারের ৫ জন নিহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেন।

ড. শহীদুল ইসলাম পাহাড় ধস বন্ধে ব্যবস্থা নিতে আইনি ক্ষমতাসহ একটি পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাহাড় ধস,ব্যবস্থাপনা কমিটি,গঠন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist