reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০১৭

রেকর্ড তাপমাত্রা ঢাকায়, বৃষ্টির সম্ভাবনা নেই

বাংলাদেশের উপর দিয়ে যাওয়া কর্কটক্রান্তি রেখা বরাবর সূর্য রশ্মি পড়ায় অধিক তাপমাত্রা বিরাজ করছে। যা স্বাভাবিকের তুলনায় ১-৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। সূর্য কিছুটা সরে গেলে তাপমাত্রা কমবে। তবে তার জন্য অপেক্ষা করতে হবে আরও তিন থেকে চার দিন।

আবহাওয়া অফিস বলছে, ঢাকায় মঙ্গলবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা (৩৭ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করা হয়েছে। বৃষ্টির দেখা মিলবে ২৬ মের পর। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী, মংলা, খুলনা, সাতক্ষীরার সর্বোচ্চ তাপমাত্রাও ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

আবহাওয়া অফিসের কর্মকর্তারা জানান, মৌসুমের এই সময় উত্তর গোলার্ধে সাড়ে ২৩ ডিগ্রি বরাবর সূর্য উঠানামা করে। কর্কটক্রান্তি রেখা কুমিল্লার উপর দিয়ে গেছে। সূর্য এর বরাবর অবস্থান করায় বাংলাদেশের তাপমাত্রা বেশি।

আবহাওয়া অধিদপ্তরের এক কর্মকর্তা বলেন, ভৌগোলিকভাবে বাংলাদেশে মার্চ-জুন মাসে সূর্য খাড়াভাবে আলো দেয়। আকাশে সূর্যের আলোর আধিক্যের কারণ ছাড়াও মেঘমুক্ত আকাশে তাপমাত্রা বেশি থাকে। ২৭ বা ২৮ মের দিকে ঢাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহী, পাবনা, চাঁদপুর ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তাপপ্রবাহ ২৬ মে বা তার কাছাকাছি সময় পর্যন্ত চলবে। দেশের অন্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাপমাত্রা,রেকর্ড,ঢাকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist