reporterঅনলাইন ডেস্ক
  ২২ মে, ২০১৭

তাপদাহ ভোগাবে আরও কিছুদিন

দেশজুড়ে মৃদু তাপদাহ অব্যাহত রয়েছে। বর্ষা মৌসুম শুরুর আগে সারাদেশের অনেক জেলায় বৃষ্টি হলে তাতেও থামছে না তাপমাত্রা। দিন দিন বেড়েই চলছে তাপমাত্রা। ইতোমধ্যে দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ছুঁইছুঁই করছে। আবহাওয়ার এই অদ্ভূত আচরণে মানুষের স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসে গরমের এই তীব্রতা কমবে না। অসহনীয় এমন পরিস্থিতি আরও আরও কয়েকদিন থাকবে। আসছে ৪৮ ঘণ্টাতেও তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলেন আবহাওয়া অধিদপ্তর। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মাঝারি তাপপ্রবাহ এবং ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করেন আবহাওয়াবিদরা। সেই হিসেবে দেশে মৃত্যু তাপপ্রবাহ অব্যাহত চলছে।

সকালে আবহাওয়ার সর্বশেষ পরিস্থিতিতে বলা হয়েছে, আজ ঢাকার আকাশ কিছুটা মেঘলা থাকবে। এছাড়া আবহাওয়ার আচরণ আগের দিনের মতো অব্যাহত থাকবে। গতকালের চেয়ে আজকের তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে।

গতকালের আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছিল, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে যা উত্তর বঙ্গোপসাগর বিস্তৃত রয়েছে। আগামী ৭২ ঘণ্টায়য় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

এদিকে গেলো কয়েকদিন তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকায় বাড়ছে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব। অতিরিক্ত গরমে ডায়েরিয়া, নিউমোনিয়া ও সর্দি-জ্বরসহ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে শিশুদের এসব রোগে বেশি আক্রান্ত হতে দেখা গেছে। এমন পরিস্থিতিতে রোগীদের বেশি করে পানি, ডাব ও তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সকাল ছয়টায় ঢাকায় ২৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সকালে বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯০ শতাংশ। আজ ঢাকায় সুর্যাস্ত হবে ছয়টা ৩৭মিনিটে। আগামীকাল সুর্যোদয় হবে সকাল পাঁচটা ১৫ মিনিটে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাপদাহ,আবহাওয়া,তাপমাত্রা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist