এবার ২ দফা বন্যা হতে পারে

প্রকাশ : ১৪ জুন ২০২০, ০৮:৩৭

প্রতিদিনের সংবাদ ডেস্ক

দেশের অধিকাংশ জায়গায় ভারী বর্ষণ এবং মাঝারি বর্ষণে শুরু হয়েছে হয়ে গেছে বর্ষা। দুই দিন আগে টেকনাফ দিয়ে বাংলাদেশে প্রবেশ করা মৌসুমি বায়ু ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে পড়েছে। এই বৃষ্টি আগামী অক্টোবর পর্যন্ত থেমে থেমে চলবে। টানা বৃষ্টি হতে পারে আরো তিন থেকে চার দিন। বাংলাদেশের উজানে ভারতের আসাম, ত্রিপুরা ও মেঘালয়েও ব্যাপক বৃষ্টি শুরু হয়ে গেছে। এসব রাজ্যে নিয়মিত ৫০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হচ্ছে। দেশের ভেতরে ও উজানের বৃষ্টি মিলেমিশে দেশের অন্তত দুইটি নদী অববাহিকায় চলতি মাসের শেষের দিকে বন্যা শুরু হতে পারে। আগস্ট ও সেপ্টেম্বরের দিকে হতে পারে আরেকটি বন্যা।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এবং বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমনটাই জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, এবার বর্ষার আগেই বেশি বৃষ্টি হয়েছে। বর্ষাতেও বৃষ্টি এবার বেশি হতে পারে। তাই জুনের শেষের দিকে এক দফা ও আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে আরেক দফা বন্যা হতে পারে। বৃষ্টি বেশি হলে স্বাভাবিকভাবে বন্যার বিস্তৃতিও বেশি হতে পারে।

বাংলাদেশের আবহাওয়া অনুযায়ী, এবারের বর্ষা শুরু হওয়ার আগে থেকেই দেশের নদ-নদীগুলোর পানি স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। কারণ বর্ষার আগের মাসে অর্থাৎ মে ও জুনের প্রথম সপ্তাহের মধ্যে স্বাভাবিকের চেয়ে ২০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

গতকাল শনিবার সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দেশের অন্যান্য অঞ্চলেও ১০ থেকে ৯০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে হাতিয়ায় ৯৩ মিলিমিটার। এদিকে মৌসুমি বায়ুর কারণে দেশের উপকূলে দমকা হাওয়া বয়ে যাচ্ছে। ওই বাতাসের গতি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। ফলে চট্টগ্রাম, মোংলা ও পায়রাবন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলো উপকূলের কাছে সাবধানে ও নিরাপদ থাকতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, এবার মৌসুমি বায়ুটি একটু শক্তিশালী মনে হচ্ছে। তাই এর প্রভাবে জুনের বেশির ভাগ সময়জুড়ে থেমে থেমে বৃষ্টি হতে পারে। উজানে ভারতেও বৃষ্টি হচ্ছে। এই দুই পানি মিলে নদ-নদীর পানি বাড়তে পারে।

গতকাল শনিবার সকাল ৬টা থেকে পরবর্তি ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

পিডিএসও/হেলাল