রোববার পর্যন্ত দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

প্রকাশ : ২৮ মে ২০২০, ১৩:৪৭ | আপডেট : ২৮ মে ২০২০, ১৩:৫৯

অনলাইন ডেস্ক

আগামী ৩১ মে রোববার পর্যন্ত দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অফিস সূত্রে বৃহস্পতিবার এ খবর জানা গেছে।

আবহাওয়া অফিস জানায়, দেশে কালবৈশাখীর প্রভাব থাকায় ৩১ মে পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এ সময়ে কোনো কোনো এলাকায় ঝড়ো হাওয়াও বয়ে যেতে পারে। 

ঢাকায় আজ ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, আর রাঙামাটিতে দেশের সর্বোচ্চ ১৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আজ সকাল ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে, রংপুর বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়ারসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে ও শুক্রবার ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ১১ মিনিটে।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে ১৩১ মিলিমিটার। এছাড়া গোপালগঞ্জ ও পটুয়াখালীতে ১০৭ মিলিমিটার, বরিশালে ১০৪ মিলিমিটার, মাদারীপুরে ৯৬ মিলিমিটার, ফেনীতে ৮৫ মিলিমিটার ও হাতিয়ায় ৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আগামী ৭২ ঘণ্টা অর্থ্যাৎ ৩ দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

পিডিএসও/হেলাল