দুর্বলে পরিণত ‘বুলবুল’, কমলো সংকেত

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৯, ১১:০৯

অনলাইন ডেস্ক

উপকূল অতিক্রম করার পর ঘূর্ণিঝড় বুলবুল বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে গভীর স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এতে করে চার সমুদ্রবন্দরকে সংকেত কমিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ। তিনি জানান, ঝড়ের শক্তি কমে আসায় দেশের চার সমুদ্রবন্দরকে সংকেত কমিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তবে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়।

সকাল ৮টায় এক ব্রিফিংয়ে আবহাওয়া অধিদপ্তর জানায়, বর্তমানে উপকূলীয় পাঁচ জেলার ওপর দিয়ে ঘণ্টায় ৮ কি.মি. বেগে এগোচ্ছে বুলবুল। এর কেন্দ্রে সাগর উত্তাল অবস্থায় আছে। উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাস হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস আরও জানায়, ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে সাতক্ষীরা-খুলনা-বাগেরহাট অঞ্চলে অবস্থান করছে। পরবর্তী সময়ে এটি ঢাকা-কুমিল্লার দিকে অগ্রসর হ‌বে।

এর আগে শনিবার মধ্যরাতে ঘূর্ণিঝড়টি কিছুটা দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম করেছে। এর প্রভাবে উপকূল এলাকায় বৃষ্টি ও ঝড়ো হাওয়া বিরাজ করেছে। ইতিমধ্যেই জোয়ারের পানি ঢুকে পড়েছে সাতক্ষীরা, বাগেরহাট ও ভোলা লোকালয়ে। ভেঙ্গে পড়েছে বেশ কিছু ঘরবাড়ি ও গাছপালাও।

পিডিএসও/রি.মা