পানি বাড়ায় বন্যার শঙ্কা

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪২ | আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০২

প্রতিদিনের সংবাদ ডেস্ক

টানা কয়েক দিনের বৃষ্টি এবং উজানে পানি বাড়ায় আবার বন্যার শঙ্কা করা হচ্ছে। দেশের পশ্চিমাঞ্চলে বিশেষ করে পদ্মা অববাহিকার রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া ও নাটোর এলাকার স্বল্পকালীন এই বন্যা হতে পারে।

প্রায় প্রতিদিনই সারাদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। রোববার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ভোলায় ৬০ মিলিমিটার। এ সময় ঢাকায় বৃষ্টি হয়েছে ১৭ মিলিমিটার। আবহাওয়া অধিদপ্তর বলছে, আরো দুদিন এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

দেশের উজানে ভারতের উত্তর পূর্বাঞ্চলের সিকিম, আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশেও বৃষ্টি বেড়েছে বলে জানিয়েছেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুঁইয়া।

তিনি বলেন, দেশের ভেতরেও বৃষ্টি বেড়েছে। এর প্রভাবে গঙ্গা-পদ্মা অববাহিকায় পানি বাড়ছে। আগামী ৪৮ ঘণ্টা এ ধারা অব্যাহত থাকবে। এ পরিস্থিতিতে দেশের পশ্চিমাঞ্চলে বিশেষ করে পদ্মা অববাহিকার রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া ও নাটোর এলাকার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা রয়েছে। বুধ-বৃহস্পতিবারের দিকে এ বন্যা দেখা দিতে পারে।

মৌসুমি বায়ু দেশের উপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগারে মাঝারি অবস্থায় রয়েছে বলে জানান আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম। তিনি বলেন, বর্ষার শেষ সময়ে এসে এখন কয়েক দিন বৃষ্টি বেড়েছে। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি আরো দুদিন অব্যাহত থাকবে। সেপ্টেম্বরের এ সময়ে এমন আবহাওয়া স্বাভাবিক।

সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায়, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

পিডিএসও/হেলাল