চট্টগ্রামে পাহাড়ধসের শঙ্কা

৫ বিভাগে ভারী বর্ষণের সম্ভাবনা

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১১:৩১

অনলাইন ডেস্ক
আগামী দুইদিন বৃষ্টির ধারা অব্যাহত থাকতে পারে

বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে সোমবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মি.মি.) থেকে অতি ভারী (৮৯ মি.মি.) বর্ষণ হতে পারে। সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

এতে আরো বলা হয়, অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও পাহাড়ধসের সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত রাঙামাটি ১৭০ মি.মি. বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া সীতাকুণ্ডে ১৬৮ ও চট্টগ্রামে ৭৪ মি.মি. বৃষ্টি রেকর্ড করা হয়। তিনি আরো জানান, আগামী দুইদিন বৃষ্টির ধারা অব্যাহত থাকতে পারে।

এদিকে চট্টগ্রামে পাহাড়ে ঝুঁকিপূর্ণ অবস্থানে বসবাসকারীদের উচ্ছেদ অভিযান চালাচ্ছে জেলা প্রশাসন। গত দুদিনে ৮৪টি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। এসব পরিবারকে আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। সেখানের প্রশাসনের পক্ষ থেকে শুকনা খাবার, চাল ও ডালের ব্যবস্থা করা হয়েছে। আশ্রয় কেন্দ্রগুলোতে ২৫০ পরিবার আশ্রয় নিয়েছে বলে জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন। এছাড়া ঝুঁকিপূর্ণ পরিবারগুলোকে নিজ উদ্যোগে সরে যেতে মাইকিং করা হচ্ছে।

পিডিএসও/হেলাল