তাপমাত্রা ফের ৪০ ছুঁই ছুঁই

প্রকাশ : ১০ মে ২০১৯, ০৯:৩৪

নিজস্ব প্রতিবেদক

রাজধানীসহ বিস্তীর্ণ অঞ্চলে বয়ে চলা মৌসুমের দ্বিতীয় তাপপ্রবাহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ফের ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছুঁতে চাইছে। গতকাল বৃহস্পতিবার রাজশাহীতে থার্মোমিটারের পারদ উঠেছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের সর্বোচ্চ। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঘূর্ণিঝড় ফণী আসার আগে গত ২৯ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস; এ মৌসুমে এটাই দেশের সর্বোচ্চ। আবহাওয়াবিদরা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ‘মৃদু’, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে ‘মাঝারি’ এবং ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করেন। সেই হিসেবে গত চার দিন ধরে দেশে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানান আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস।

তিনি বলেন, ঢাকা, রাজশাহী, খুলনা বিভাগে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ শুক্রবারও এটা অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বৃষ্টিহীন বৈশাখে বিরাজমান অস্বস্তিকর গরম আরো অন্তত কয়েক দিন থাকবে। তবে বঙ্গোপসাগরে এখনই কোনো নিম্নচাপের পরিস্থিতি তৈরি হয়নি বলে জানান এ আবহাওয়াবিদ।

চলতি মে মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে) এবং অন্যত্র এক থেকে দুটি মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি তাপপ্রবাহ (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

সেই সঙ্গে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন মাঝারি/তীব্র কালবৈশাখী এবং দেশের অন্যত্র তিন থেকে চার দিন হালকা/মাঝারি কালবৈশাখী হতে পারে। এ সময় শিলাবৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে।

পিডিএসও/হেলাল