সাগরে নিম্নচাপ, কেটে গেলে বাড়বে শীত

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৮, ১৩:০৪

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে, এটি কেটে গেলে শীত জেঁকে বসার আভাস দেওয়া হয়েছে। এদিকে পৌষের শুরুতেই নিম্নচাপের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপটি কেটে গেলেই শীত জেঁকে বসতে পারে। ডিসেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসেও বলা হয়েছে, মাসের শেষার্ধে উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস)/মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক শনিবার বলেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।।

এটি সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৫৯৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫২০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৫৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৫২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ছিল।

তিনি আরো বলেন, এটি আরো উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে যেতে মানা করেছে আবহাওয়া অধিদপ্তর।

পিডিএসও/তাজ